ঢাকা, বুধবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৮ মে ২০২৪, ২৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

প্রবীণ শ্রমিকদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে ৬ দাবি বিএসপিএএনের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪০ ঘণ্টা, অক্টোবর ১, ২০২৩
প্রবীণ শ্রমিকদের সামাজিক সুরক্ষা নিশ্চিতে ৬ দাবি বিএসপিএএনের ছবি: শাকিল আহমেদ

ঢাকা: প্রবীণ শ্রমিক জনগোষ্ঠীর সামাজিক সুরক্ষা নিশ্চিতে ৬ দফা দাবি জানিয়েছে বাংলাদেশ সোশ্যাল প্রোটেকশন অ্যাডভোকেসি নেটওয়ার্ক (বিএসপিএএন)।

রোববার (১ অক্টোবর) আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংস্থাটির নেতারা এসব দাবি জানান।

তাদের দাবিগুলো হলো:

১. অনানুষ্ঠানিক খাতে কর্মজীবী প্রবীণ শ্রমিকসহ সব শ্রমিকের ডাটাবেজ তৈরি করা।

২. সব প্রবীণ শ্রমজীবী মানুষের জন্য বয়স্ক ভাতা নিশ্চিত করা।

৩. সর্বজনীন পেনশন স্কিমে অন্তর্ভুক্তির জন্য অন্যান্য ভাতা প্রত্যাহার নিয়ম বাতিল করা।

৪. বয়স্ক ভাতার পরিমাণ ও ভাতা গ্রহীতার সংখ্যা বাড়ানো।

৫. অবেদানকারীর অনুপস্থিততে মনোনীত পেনশন প্রাপ্তির সময়কাল ৭ বছর থেকে কমিয়ে ৪ বছরে নামিয়ে নিয়ে আসা।

৬. অবিলম্বে একটি ন্যাশনাল টাস্ক ফোর্স গঠন করা, যা ইউপিএস-এর উপরে নতুন আইন ও নিয়ম পর্যালোচনা করে বিশ্বব্যাপী ন্যূনতম মান বিবেচনায় রেখে প্রয়োজনীয় সংশোধনের জন্য সুপারিশ করবে।

মানববন্ধনে বক্তারা বলেন, আসন্ন দিনে বাংলাদেশের প্রবীণ জনগোষ্ঠির সংখ্যা ৩ কোটি ৬০ লাখে গিয়ে দাঁড়াবে বলে ধারণা করা হচ্ছে। বৃহৎ এ জনগোষ্ঠির জীবন মান নিশ্চিত করতে এবং সরকারের নেওয়া সর্বজনীন পেনশন স্কীমে তাদের জন্য দীর্ঘস্থায়ী ও সর্বোচ্চ সুবিধা নিশ্চিত করতে সরকার ও জনসাধারণকে সচেতন করাই এ আয়োজনের মূল উদ্দেশ্য।

তারা আরও বলেন, প্রবীণ জনগণের জ্ঞান ও দক্ষতার মূল্যায়ন এবং তা থেকে সর্বোচ্চ উপযোগ আদায় করতে হলে, সামাজিক সংলাপ, সক্ষমতা উন্নয়ন নীতি, সুরক্ষা ব্যবস্থা এবং সামাজিক সুরক্ষার উদ্যোগগুলো গ্রহণ ও নিশ্চিত করা অপরিহার্য।

এ সময় মানববন্ধনে উপস্থিত ছিলেন বাংলাদেশ সংযুক্ত শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম চৌধুরী,  শ্রমিক নেতা পুলক রঞ্জন ধর, সেলিনা চৌধুরী,  মমতাজ বেগম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, অক্টোবর ০১, ২০২৩
এসসি/জেএইচ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ