ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্যোগে ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়ন সম্মেলন 

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩
যুক্তরাষ্ট্র দূতাবাসের উদ্যোগে ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়ন সম্মেলন 

ঢাকা:  ঢাকার  যুক্তরাষ্ট্র দূতাবাস ২৬-২৮ সেপ্টেম্বর যুব-নেতৃত্বাধীন সামাজিক উদ্যোগ, জেনল্যাবের সহযোগিতায়  ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়ন্স নেটওয়ার্ক বাংলাদেশ কনক্লেইভের আয়োজন করে। এর লক্ষ্য ছিল বায়ুর মান উন্নত করায় তরুণ জলবায়ুকর্মীদের সাথে সহযোগিতার সুযোগ নিয়ে আলোচনা করা।

অংশগ্রহণকারী ৫০ জন তরুণ জলবায়ু চ্যাম্পিয়ন বাংলাদেশ, ভুটান, ভারত, নেপাল এবং শ্রীলঙ্কার বাসিন্দা।

ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার হাস বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) সমাপনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তরুণ প্রতিনিধিদের পরিবেশ সংরক্ষণে প্রয়োজনীয় কাজ চালিয়ে যেতে অনুপ্রাণিত করেন তিনি।

ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়নস নেটওয়ার্ক হল ডিপার্টমেন্ট অফ স্টেটের অর্থায়নে আঞ্চলিক একটি উদ্যোগ। যার লক্ষ্য এই অঞ্চলে জলবায়ু সংক্রান্ত কর্মকাণ্ড চালানোর জন্য তরুণ নেতৃত্বকে প্রশিক্ষণ দেয়া ও ক্ষমতায়ন করা। ঢাকায় এই আসরে, ভারতীয় উপমহাদেশে বায়ু দূষণ মোকাবেলায় অংশগ্রহণকারীদের বিভিন্ন পরামর্শ এবং সুযোগ সম্পর্কে জানাতে যোগ দেন বাংলাদেশ ও আঞ্চলিক জলবায়ু ও পরিবেশ বিশেষজ্ঞরা ।

যুক্তরাষ্ট্র জলবায়ু সংকট মোকাবেলায় প্রতিশ্রুতিবদ্ধ। বাইডেন প্রশাসন সাম্প্রতিক আমেরিকান ক্লাইমেট কর্পস এবং অন্যান্য উদ্যোগ চালু করেছে। এসব উদ্যোগ তরুণদের পরিবেশবান্ধব পরিচ্ছন্ন শক্তি, সংরক্ষণ এবং জলবায়ু সহনশীলতার দক্ষতা প্রশিক্ষণে নিবেদিত। যা জলবায়ু সংকটকে সামনাসামনি মোকাবেলা করবে। জলবায়ু সংকটকে প্রশমন এবং অভিযোজন পদ্ধতির মাধ্যমে মোকাবেলা করার লক্ষ্যে বিভিন্ন প্রকল্পে সহায়তা দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে ইউএসএআইডি বাংলাদেশ ।

ক্লাইমেট অ্যাকশন চ্যাম্পিয়নস নেটওয়ার্ক ৫ টি দেশের আঞ্চলিক উদ্যোগ, যা তরুণ নেতাদের জলবায়ু পরিবর্তন মোকাবেলায় এবং নিজ দেশে টেকসই উন্নয়নের জন্য তাদের প্রচেষ্টায় প্রশিক্ষণ ও সমর্থন দিতে ডিজাইন করা হয়েছে। নেটওয়ার্কটি আমাদের গ্রহের সবচেয়ে গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জ মোকাবেলায় সহযোগী শক্তি এবং অভিন্ন দৃষ্টিভঙ্গির প্রমাণ।

বাংলাদেশ সময় : ২৩০৯  ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০২৩,
টিআর/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।