ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

আইন ও বিচার বিভাগের অধিনে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
আইন ও বিচার বিভাগের অধিনে থাকা মামলা দ্রুত নিষ্পত্তির সুপারিশ

ঢাকা: জনগণের দুর্ভোগ লাঘবে আইন ও বিচার বিভাগের আওতায় থাকা মামলাগুলো দ্রুত নিষ্পত্তির সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বুধবার(২৭ সেপ্টেম্বর) জাতীয় সংসদের পরিকল্পনা মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপরিশ করা হয়েছে ৷ কমিটির সভাপতি আবুল কালাম আজাদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য হাফিজ আহমদ মজুমদার, বীরেন শিকদার, এবং আদিবা আনজুম মিতা বৈঠকে অংশগ্রহণ করেন। বৈঠকে সভাপতির বিশেষ আমন্ত্রণে পরিকল্পনা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ড. শামসুল আলম উপস্থিত ছিলেন।

এ বৈঠকে বর্তমান সরকারের সময় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় থেকে যে সমস্ত প্রকল্প গ্রহণ করা হয়েছে সে সকল প্রকল্পের আর্থিক ব্যয় ও বাস্তব অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। কমিটি বর্তমান সরকারের সময়ে আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পগুলোর  মধ্যে অসমাপ্ত কাজগুলো দ্রুত সম্পাদনের সুপারিশ করেছে।

বৈঠকে উচ্চ আদালত ও অধঃস্থন আদালতে মামলায় যুক্তি উপস্থাপন, রায় লিপিবদ্ধ করা এবং আইনের বই রচনার ক্ষেত্রে বাংলা ভাষার ব্যবহার বৃদ্ধির জন্য কমিটি আইন ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়কে সুপরিশ করে।

এ ছাড়া আইন ও বিচার বিভাগের আওতায় থাকা মামলাগুলোর দ্রুত নিষ্পত্তির মাধ্যমে জনগণের দুর্ভোগ লাঘবের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়।
এ বৈঠকে আইএমইডি’র সচিব, পরিকল্পনা কমিশনের সদস্য, লেজিসলেটিভ ও সংসদ বিভাগের সচিব, আইন ও বিচার বিভাগের সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময় ১৬০৪ ঘন্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৩
এসকে/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।