ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মা ইলিশ আহরণ-বেচাকেনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
মা ইলিশ আহরণ-বেচাকেনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা

বরিশাল: আগামী ১২ অক্টোবর থেকে ২ নভেম্বর পর্যন্ত ‘ইলিশ সংরক্ষণ অভিযান-২০২৩’ উপলক্ষে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত বরিশাল জেলা টাস্কফোর্স কমিটির প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় মা ইলিশ আহরণ-বেচাকেনাকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

সোমবার (২৫ সেপ্টেম্বর) বেলা ১১টার দিকে বরিশাল জেলা প্রশাসন ও জেলা মৎস্য অফিসের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।

সভায় মা ইলিশ সংরক্ষণের বিভিন্ন বিষয় তুলে ধরে আলোচনা করা হয়। এছাড়া সভায় ২২ দিনে জেলেদের জন্য বরাদ্দকৃত চাল সকল জেলেদের হাতে দ্রুত পৌঁছে দেওয়ার ব্যবস্থা গ্রহণ করা এবং প্রকৃত জেলে ও মৌসুমি জেলেদের ওপর নজরদারি বাড়ানোর বিষয়েও সিদ্ধান্ত হয়।

মা ইলিশ আহরণ বন্ধে ঝুঁকিপূর্ণ নদীতে আইন শৃংখলারক্ষাবাহিনীর টহল বৃদ্ধি করার পাশাপাশি স্থানীয় প্রশাসনসহ সব শৃংখলারক্ষাবাহিনীর ২২ দিন ইলিশ সংরক্ষণ অভিযানে কঠোর আইনি পদক্ষেপ গ্রহণ করবে বলে সভায় সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়া মা ইলিশ আহরণ, ক্রয়-বিক্রয়ের সাথে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও সভায় জানানো হয়।

জেলা প্রশাসক শহিদুল ইসলাম এ সভায় সবাইকে মা ইলিশ রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান।

জেলা প্রশাসকের সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন বরিশালের পুলিশ সুপার ওয়াহিদুল ইসলাম- বিপিএম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. সোহেল মারুফ, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. নুরুল আলম, জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান, বরিশাল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মনিরুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এমএস/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।