ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

সিরাজগঞ্জে খালেদার সভাস্থলের পাশে ট্রেনে কাটা পড়ে নিহত ৫

আহমেদ রাজু/ মান্নান মারুফ/সুলতানা ইয়াসমিন মিলি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩০ ঘণ্টা, অক্টোবর ১২, ২০১০
সিরাজগঞ্জে খালেদার সভাস্থলের পাশে ট্রেনে কাটা পড়ে নিহত ৫

সিরাজগঞ্জ: বঙ্গবন্ধু সেতুর পশ্চিম পাড়ে সিরাজগঞ্জের সয়দাবাদে বিএনপিনেত্রী খালেদা জিয়ার সভাস্থলের পাশে সোমবার বিকেলে ট্রেনে কাটা পড়ে কমপে ৫ জন নিহত হয়েছেন। ঘটনার সময় বিুব্ধ জনতা ট্রেনটিতে আগুন ধরিয়ে দেয়।

এ সময় উত্তেজিত জনতার সঙ্গে পুলিশের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে।

নিহতরা হচ্ছেন-জেলার কামারখন্দ উপজেলার জামতৈল ইউনিয়নের ৬নং ওয়ার্ড বিএনপির সাধারণ সম্পাদক ফারুক তালুকদার (৩৮), সদর উপজেলার হাসনা বাগবাটি এলাকার সাবান মির্জা (৬৫), একই এলাকার সুরুজ্জামানসহ (৬৫), এনায়েতপুরের ঠান্ডু মিয়া (৫৫), গোপালপুর টাঙ্গাইলের বাচ্চু মিয়া (৫৫) ও টাঙ্গাইলের ভূয়াপূরের সিরাজকান্দি গ্রামে আবদুল লতিফ (৩০)।  

এ ঘটনায় আহত হয়েছেন সিরাজগঞ্জ সদর থানার উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও), পুলিশ সদস্যসহ অর্ধশতাধিক।

এ ঘটনায় উত্তেজিত জনতার হাতে ট্রেনটির একজন চালক ও লাইনগার্ডের মৃত্যু হয়েছে বলে প্রাথমিকভাবে গুজব ছড়িয়ে পড়লেও পুলিশ জানিয়েছে জনতার হাতে গুরুতর আহত হয়ে তারা হাসপাতালে ভর্তি হয়েছেন।

দিনাজপুর থেকে ঢাকাগামী দ্রুতযান এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি বিকেল তিনটার দিকে বঙ্গবন্ধু সেতুর পশ্চিমে সয়দাবাদ এলাকা অতিক্রম করার সময় এ দুর্ঘটনা ঘটে। ওই এলাকায় বিএনপি’র নেতা-কর্মীরা খালেদা জিয়ার ছাত্র-গণ জমায়েতে অংশ নেওয়ার জন্য সমবেত হয়েছিলেন।

এদিকে, ঘটনা ছড়িয়ে পড়ার পরপরই প্রাথমিকভাবে পাওয়া তথ্যে হতাহতের সংখ্যা অনেক বলা হয়।

তবে সিরাজগঞ্জ সার্কেলের সহকারী পুলিশ সুপার (এএসপি) সাইদুর রহমান বাংলানিউজকে বলেন, ‘ঘটনাস্থল থেকে তিন জনের মৃতদেহ উদ্ধার করা হয়। গুরুতর আহত আটজনকে হাসপাতালে পাঠানো হয়েছে। ’

লোকোমাস্টার মৃত্যুর গুঞ্জনের বিষয়ে তিনি বলেন, ‘উত্তেজিত জনতা তাকে মারধর করেছে। তাকেও হাসপাতালে পাঠানো হয়েছে।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে গিয়ে তিনি নিজে, সদর থানার অফিসার ইনচার্জ (ওসি) ওয়ারেছ আলী, এনায়েতপুর থানার ওসি মোখলেছুর রহমানসহ পুলিশের ২০জন সদস্য আহত হয়েছেন।

জেলার অতিরিক্ত পুলিশ সুপার দেলাওয়ার হোসেন সাঈদী সন্ধ্যায় বাংলানিউজকে জানান, ট্রেনে কাটা পড়ে ৪জন নিহত ও ৮জন আহত হয়েছেন। লোকজনকে ছত্রভঙ্গ করতে শটগানের ৩০রাউন্ড গুলি ছুড়তে হয়েছে। জনতার ইট-পাটকেলে কনস্টেবল বেলাল ও সার্জেন্ট জাহিদ গুরুতর আহত হয়েছেন। এদের টাঙ্গাইল সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।

’৯০’এর গণ অভ্যুত্থানে শহীদ জেহাদের স্মরণে কেন্দ্রীয় ছাত্রদল আয়োজিত গণ জমায়েতে অংশ নিতে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা সয়দাবাদ এলাকায় জড়ো হন। অনুষ্ঠানস্থলের পাশ দিয়েই চলে গেছে রেলপথ। দ্রুতগামী দ্রুতযান এক্সপ্রেস  ট্রেনটি ওই এলাকা অতিক্রম করার সময় কয়েকজন এর চাকার নিচে কাটা পড়েন।

পরে বিুব্ধ জনতা ট্রেনটি ভাঙচুর-অগ্নিসংযোগ শুরু করলে যাত্রীরা প্রাণভয়ে পালাতে থাকেন। হুড়োহুড়িতে এ সময় অর্ধশতাধিক যাত্রী আহত হন।

ট্রেনে মানুষ কাটা পড়ার খবর পেয়ে পাশের গ্রামগুলো থেকে হাজার হাজার মারমুখী মানুষ দুর্ঘটনাস্থলের দিকে ছুটে আসেন। এ সময় পুলিশ ও র‌্যাবের সঙ্গে তাদের ধাওয়া পাল্টা ধাওয়া হয়। বিুব্ধ জনতা শতাধিক গাড়ি ভাঙচুর করে। এতে সেখানে এক ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।

পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ও র‌্যাব সদস্যরা বেশ কয়েক রাউন্ড ফাঁকা গুলি ছোড়েন।

ট্রেনযাত্রী নাটোরের পূর্ব পটুয়াপাড়ার সাবেক ব্যাংক কর্মকর্তা অনিল কুমার সরকার বাংলানিউজকে বলেন, ‘দুর্ঘটনার পর বিুব্ধ লোকজন আমাদের ট্রেন থেকে বের হয়ে যেতে বলে। আমরা নেমে গেলে তারা ট্রেনটিতে আগুন ধরিয়ে  দেয়। ’

তিনি জানান, বেশিরভাগ যাত্রী তাদের মালপত্র ট্রেনে রেখেই দুর্ঘটনাস্থল থেকে কিছুটা দূরে একটি বিলের পাশে অবস্থান নেন।

এদিকে, ট্রেনে অগ্নিসংযোগ ও ভাঙচুরের পর যাত্রীদের অনেককেই তাদের স্বজনদের খুঁজতে দেখা গেছে। এ সময় অনেকেই প্রিয়জনকে খুঁজে না পেয়ে কান্নায় ভেঙে পড়েন।

দুর্ঘটনার পর বিকেল থেকে বঙ্গবন্ধু সেতুর উভয় পাড়ে পাঁচ থেকে সাত কিলোমিটার পর্যন্ত যানজট সৃষ্টি হয়। ট্রেনটি আটকে পড়ায় উত্তরবঙ্গের সঙ্গে গোটা দেশের রেল ও সড়ক যোগাযোগ বন্ধ হয়ে যায়। পরে পরিস্থিতি স্বাভাবিক হতে থাকে।

পরে অবশ্য খালেদা জিয়া পূর্ব নির্ধারিত ছাত্র-গণজমায়েতে অংশ নেন। পরে তিনি নাটোরে আওয়ামী লীগ নেতা-কর্মীদের হামলায় নিহত উপজেলা চেয়ারম্যান সানাউল্লাহ নুর বাবুর পরিবারকে সান্ত¡না দিতে নাটোরের উদ্দেশ্যে রওয়ানা হন।

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।