ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভেঙে গেল এলাকাবাসীর সাত লাখ টাকায় নির্মিত সেতুটি 

মো. আমিরুজ্জামান, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
ভেঙে গেল এলাকাবাসীর সাত লাখ টাকায় নির্মিত সেতুটি 

নীলফামারী: পানির স্রোতে ভেঙে গেল নীলফামারীর জলঢাকায় গ্রামবাসীর টাকায় নির্মিত চারালকাটা নদীর ওপরে বানানো সেই স্বপ্নের কাঠের সেতুটি। যা তৈরি করতে ব্যয় হয়েছিল ৭ লাখ টাকা।

রোববার (২৪ সেপ্টেম্বর) বিকেল ভেঙে পড়ে সেতুটি। ফলে আবারও দুর্ভোগে পড়লেন ওই এলাকার বাসিন্দারা।  

অনেক বড় স্বপ্ন নিয়ে এ সেতুর কাজ করেছিলেন স্থানীয়রা। এখানে মিশে ছিল অনেকের রক্ত, ঘামে উপার্জিত টাকা। অনেক যত্ন, শ্রম আর ত্যাগ নিমিষেই সব যেন শেষ। টানা চারদিনের ভারী বৃষ্টিপাতের কারণে চারালকাটা নদীর পানি বেড়ে যাওয়ায় স্রোতে ভেঙে যায় সেতুটি।  

সেতুটি তৈরি হওয়ার পরে গত ১০ সেপ্টেম্বর ‘এলাকাবাসীর অর্থায়নে তৈরি হলো দৃষ্টিনন্দন কাঠের সেতু’ এই শিরোনামে বাংলানিউজে সংবাদ প্রকাশিত হয়।

জানা যায়, চারালকাটা নদীর ঘুঘুমারী নাওঘাটে ১৯৭১ সালে একটি বাঁশের সাঁকো ছিল। বন্যায় সাঁকোটি ভেঙে গেলে স্বাধীনতার ৫২ বছরেও সেখানে নির্মাণ হয়নি কোনো সাঁকো। এতে রামনগর, শিমুলবাড়ি ও খুটামারা ইউনিয়নের বেশ কয়েকটি গ্রাম থেকে জেলা সদরে যেতে প্রায় ৩০ কিলোমিটার পথ ঘুরতে হতো স্থানীয়দের। ঘুরে না গেলে ঝুঁকি নিয়ে নদী পার হতে হত এলাকার মানুষকে।  

প্রায় মাসখানেক আগে স্থানীয় সামাজিক সংগঠন ঘুঘুমারী সোশ্যাল ওয়েলফেয়ারের উদ্যোগে এলাকাবাসীদের কাছ থেকে ৭ লাখ টাকা তুলে রড সিমেন্টের পিলার ও কাঠ দিয়ে বানানো হয় দৃষ্টিনন্দন ২৯০ ফিট এই সেতু। ৫৩টি খুঁটির ওপর দাঁড়ানো লাল, সাদা, সবুজ রঙে আকর্ষণীয় করে তোলে নাওঘাট এলাকার সেতুটিকে।   

অবশেষে গত চারদিনের টানা বৃষ্টিপাতে নদীর পানি বেড়ে প্রবল স্রোত সৃষ্টি হয়। সেই পানির স্রোতেই রোববার বিকেলে ভেঙে যায় কাঠের সেতুটি।

** এলাকাবাসীর অর্থায়নে তৈরি হলো দৃষ্টিনন্দন কাঠের সেতু

বাংলাদেশ সময়: ১৬২২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।