ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে ইচ্ছে করে দেরি করে না: সচিব 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে ইচ্ছে করে দেরি করে না: সচিব 

ঢাকা: ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে ইচ্ছে করে দেরি করে না বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান। সোমবার (২৫ সেপ্টেম্বর) দুপুরে মিরপুরে ভূমিকম্প ও অগ্নিকাণ্ডে সচেতনতা বাড়ানোর মহড়ায় উপস্থিত থেকে তিনি এ মন্তব্য করেন।

 

আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস-২০২৩ উপলক্ষে এদিন‍‍ রাজধানীর মিরপুর ১০ নম্বর গোল চত্বরে শাহ আলী মার্কেট সংলগ্ন পেছনের সড়কে এই মহড়া অনুষ্ঠিত হয়। এর আয়োজন করে ত্রাণ মন্ত্রণালয় ও ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্স।

মো. কামরুল হাসান বলেন, যেকোনো সময়ে অগ্নিকাণ্ড বা দুর্ঘটনা ঘটতে পারে। ঢাকা শহরে এ রকম দুর্ঘটনার তিক্ত অভিজ্ঞতা আমাদের রয়েছে। পুরান ঢাকার চুড়িহাট্টা ও সিদ্দিক বাজারে কেমিক্যাল থেকে হয়েছিল দুর্ঘটনা। সিদ্দিক বাজারের দুর্ঘটনায় ২৩ জন নিহত হন। চট্টগ্রামে কন্টেইনার ডিপোতে বিস্ফোরণে ৪৭ জন মারা গিয়েছিলেন, এর মধ্যে ১৩ জন ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদস্য ছিলেন।  

তিনি বলেন, যেকোনো দুর্যোগে আমরা সর্বপ্রথম ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সকে স্মরণ করি। তারা যেকোনো প্রতিবন্ধকতা দূর করে আমাদের কাছে ছুটে আসে। তারা নিজেদের জীবন বাজি রেখে কাজ করে থাকে। ফায়ার সার্ভিস সিভিল ডিফেন্সের সদস্যদের বিরুদ্ধে অনেকে অভিযোগ করেন, তারা আসতে দেরি করে। এরকম অভিযোগ কমে যাচ্ছে। এখন মানুষ সচেতন হচ্ছে। ফায়ার সার্ভিস ঘটনাস্থলে পৌঁছাতে কখনো ইচ্ছে করে দেরি করে না। তারা দ্রুত সময়ের মধ্যে ঘটনাস্থলে পৌঁছানোর চেষ্টা করে। ট্রাফিক জ্যাম বা অন্য কোনো কারণে ঘটনাস্থলে আসতে তাদের দেরি হয়।

শাহ আলী প্লাজা মালিক সমিতির সভাপতি মো. আবু সুফিয়ানের সভাপতিত্বে বক্তব্য দেন ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফেন্সের অপারেশন ও মেইনটেনেন্স পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মো. তাজুল ইসলাম চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ বি এম শফিকুল হায়দার, শাহ আলী প্লাজা মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. জহির উদ্দিন।  

মহড়ায় যা হলো

দুপুর সাড়ে ১২টার দিকে ১০-১৫ জনের একটি মিছিল আসে। এতে স্লোগান দেওয়া হয় আমাদের দাবি, আমাদের দাবি, মানতে হবে, মানতে হবে। এর এক মিনিটের মধ্যেই চারপাশ থেকে আওয়াজ আসতে থাকে আগুন, আগুন। রাস্তায় ধোঁয়া ছড়িয়ে পড়ে। রাস্তার দুই পাশের পথচারীরা যে যেখানে ছিলেন, সেখানেই বসে পড়ে দুই হাত মাথায় রাখেন। এর এক মিনিটের মধ্যে ঘটনাস্থলে চলে আসে ফায়ার সার্ভিসের রেসকিউ বা উদ্ধার টিম। পাঁচ-ছয়জনকেও উদ্ধার করে তারা। আহতদের প্রাথমিক চিকিৎসা দিয়ে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে পাঠানো হয়। এভাবে মহড়াটি সম্পন্ন হয়।

বাংলাদেশ সময়: ১৪৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২৩
এমএমআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।