ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

কেএনএফকে সরাসরি বৈঠকের চিঠি দিচ্ছে শান্তি প্রতিষ্ঠা কমিটি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩
কেএনএফকে সরাসরি বৈঠকের চিঠি দিচ্ছে শান্তি প্রতিষ্ঠা কমিটি

বান্দরবান: বান্দরবানে চলমান সংঘাত নিরসনে কুকিচিন ন্যাশনাল ফ্রন্টকে (কেএনএফ) অবশেষে শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে সরাসরি বৈঠকে আহ্বান জানিয়ে চিঠি পাঠাচ্ছে শান্তি প্রতিষ্ঠা কমিটি।

বৃহস্পতিবার সন্ধ্যায় বান্দরবানের একটি রেস্টুরেন্টে শান্তি প্রতিষ্ঠা কমিটির নিজস্ব বৈঠক শেষে এ কথা জানান শান্তি প্রতিষ্ঠা কমিটির মুখপাত্র কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা।

 

আগামী ২ অক্টোবরের মধ্যে উপজেলার যেকোনো স্থানে এই উভয়পক্ষ এই বৈঠকে বসার কথা জানান তিনি।

কাঞ্চন জয় তঞ্চঙ্গ্যা বলেন, কুকিচিন ন্যাশনাল ফ্রন্টের (কেএনএফ) আমাদের শান্তি প্রতিষ্ঠা কমিটির সঙ্গে কয়েকবার ভার্চ্যুয়ালি আলোচনা হয়েছে এবং তাদের সামনাসামনি বৈঠকের জন্য আহ্বান জানানো হয়। আর আজকের বৈঠক শেষে কমিটির সদস্যদের সিদ্ধান্তক্রমে কাল বা তার পরেরদিন কেএনএফ-এর কাছে সরাসরি বৈঠকে বসার আহ্বান জানিয়ে একটি চিঠি পাঠানো হবে এবং ২ অক্টোবরের মধ্যে থানচি উপজেলার যেকোনো স্থানে এই বৈঠক হতে পারে।  

বৈঠকে শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়কসহ প্রশাসনের কয়েকজন প্রতিনিধি উপস্থিত থাকবেন বলেনও জানান তিনি।  

আলোচনা সভায় শান্তি প্রতিষ্ঠা কমিটির আহ্বায়ক ক্যশৈহ্লাসহ কমিটির ১৬ জন সদস্য উপস্থিত থেকে গুরুত্বপূর্ণ মতামত দেন।  

প্রসঙ্গত, ২০২২ সালের অক্টোবর থেকে বান্দরবানে কুকিচিন ন্যাশনাল ফ্রন্ট (কেএনএফ) নামে নতুন একটি সশস্ত্র সংগঠন তৎপরতা শুরু করে আর এই সংগঠনটির সঙ্গে সংঘর্ষে ও তাদের পুঁতে রাখা বিস্ফোরকে সেনা সদস্যসহ বেশ কয়েকজন সাধারণ জনগণ মারা যান। আর বিভিন্ন সময় অভিযানে গ্রেপ্তার হয়েছে কেএনএফ’র বেশ কয়েকজন সদস্য। বর্তমানে এই সশস্ত্র সংগঠনটির বিরুদ্ধে চাঁদাবাজি, অপহরণসহ নানা সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে প্রশাসনের কাছে। এমন বাস্তবতায় বান্দরবানে চলমান এই সংঘাত নিরসনে শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে গত ২২ জুন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লাকে আহ্বায়ক করে ১৮জন সদস্য বিশিষ্ট একটি শান্তি প্রতিষ্ঠা কমিটি গঠন করা হয়। এই কমিটি শান্তি প্রতিষ্ঠায় কেএনএফ’র সঙ্গে আলোচনা চালাচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৪১ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০২৩ 
এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।