ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন ডিসেম্বরে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
মাতারবাড়ি তাপবিদ্যুৎ কেন্দ্র উদ্বোধন ডিসেম্বরে

কক্সবাজার: ১২০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন মাতারবাড়ি কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্রে গত ৩১ জুলাইয়ের পর থেকে পরীক্ষামূলক ৬০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হচ্ছে। বিদ্যুৎ কেন্দ্রটি আগামী ডিসেম্বরে আনুষ্ঠানিক উদ্বোধন হবে।

এরপর বাকি ৬০০ মেগাওয়াটও উৎপাদনে যাবে।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) প্রধানমন্ত্রী কার্যালয়ের মুখ্য সচিব তোফাজ্জল হোসেন মিয়া কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়ির কয়লাভিত্তিক তাপবিদ্যুৎ কেন্দ্র ও নির্মাণাধীন গভীর সমুদ্র বন্দর পরিদর্শনে গিয়ে সাংবাদিকদের এসব তথ্য জানান।

সেখানে মুখ্য সচিব তোফাজ্জল হোসেন বলেন, মাতারবাড়িতে স্থানীয় জনগোষ্ঠীর জন্য একটি কারিগরি বিদ্যালয় করার পরিকল্পনা করছে সরকার, যাতে পড়াশোনা শেষে কারিগরী দক্ষতা নিয়ে স্থানীয়রা মাতাবাড়িতে কাজ করার সুযোগ পান। এছাড়া মাতারবাড়ি বাংলাদেশের উন্নয়নের রোড় মডেল বলেও মন্তব্য করেন তিনি।

তিনি আরও বলেন, মাতারবাড়ি থেকে কক্সবাজার এবং চট্টগ্রামের সঙ্গে সড়ক যোগাযোগ উন্নত করতে ভূমি অধিগ্রহণসহ প্রয়োজনীয় উদ্যোগ নেওয়া হয়েছে।

এর আগে সকালে চট্টগ্রাম থেকে নৌপথে মাতারবাড়ি গভীর সমুদ্র বন্দরের একটি জেটিতে পৌঁছেন তিনি।

এ সময় অন্যান্যদের মধ্যে সেখানে উপস্থিত ছিলেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মো. মোস্তফা কামাল, বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব হাবিবুর রহমান, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার তোফায়েল আহমেদ, জেলা প্রশাসক মুহাম্মদ শাহীন ইমরানসহ বিভিন্ন প্রকল্পের প্রকল্প পরিচালকরা।

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
এসবি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।