ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

অপরাধীর পরিবর্তিত কৌশল মোকাবিলায় প্রযুক্তিগত জ্ঞানের বিকল্প নেই: সিআইডি প্রধান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
অপরাধীর পরিবর্তিত কৌশল মোকাবিলায় প্রযুক্তিগত জ্ঞানের বিকল্প নেই: সিআইডি প্রধান

ঢাকা: অপরাধীর পরিবর্তিত কৌশল মোকাবিলায় প্রযুক্তিগত জ্ঞানের বিকল্প নেই। এজন্য বিজ্ঞান ভিত্তিক তদন্তের ওপর গুরুত্বারোপ করেছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) প্রধান অতিরিক্ত আইজিপি মোহাম্মদ আলী মিয়া।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) সিআইডি সদরদপ্তরের সম্মেলন কক্ষে ক্রিমিনাল ইন্টেলিজেন্স এনালাইসিস কোর্স ও সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন কোর্সের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা জানান।

সিআইডি প্রধান আরও বলেন, প্রশিক্ষণলব্ধ জ্ঞান কর্মক্ষেত্রে প্রয়োগ করতে পারলে অপরাধীরা যতই নতুন নতুন কৌশল গ্রহণ করুক না কেন তাদের আইনের আওতায় নিয়ে আসা এবং সর্বোচ্চ সাজা নিশ্চিত করা সম্ভব হবে।

ক্রিমিনাল ইন্টেলিজেন্স এনালাইসিস কোর্সটি ৪ সপ্তাহ মেয়াদি এবং বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটের সহকারী পুলিশ সুপার ও অতিরিক্ত পুলিশ সুপার পদ-মর্যাদার মোট ২২ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

এছাড়া সাইবার ইন্টেলিজেন্স অ্যান্ড ইনভেস্টিগেশন কোর্সটি ১২ কার্যদিবস ব্যাপী এবং সাব-ইন্সপেক্টর, ইন্সপেক্টর ও সহকারী পুলিশ সুপার পদ-মর্যাদার ১৯ কর্মকর্তা এতে অংশগ্রহণ করেন।

এ কোর্সে ফেইক ফেসবুক অ্যাকাউন্ট পোস্ট, ডিলিট, হ্যাক, ইউজার শনাক্ত, ই-মেইল হিডার, ম্যালওয়্যার, ইউটিউব, ইনস্টাগ্রাম, টিকটক, টুইটার, আইপিটিএসপি নম্বর, আইএসপি লগ ও আইপিডিআর অ্যানালাইসিস-সহ আইপি কল স্পুফিং, ক্লোন অ্যাপস্, অনলাইন বেটিং ও গ্যাম্বলিং, অনলাইন শেয়ারিং প্ল্যাটফর্ম বার্ন সিডি, মোবাইল বেইজ সোস্যাল ইঞ্জিনিয়ারিং ইত্যাদি বিষয়ের ওপর প্রশিক্ষণ প্রদান করা হয়।

বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
পিএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।