ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্গাপূজা উপলক্ষে বরিশাল থেকে ভারত যাচ্ছে ১৯ টন ইলিশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮২৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০২৩
দুর্গাপূজা উপলক্ষে বরিশাল থেকে ভারত যাচ্ছে ১৯ টন ইলিশ

বরিশাল: দুর্গাপূজা উপলক্ষ্যে বরিশাল থেকে ভারতে ইলিশ মাছ পাঠানো শুরু হচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে অনুমতি পাওয়ার পর বুধবার দিবাগত রাতেই প্রথম চালান পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন রপ্তানিকারী প্রতিষ্ঠান মাহিমা এন্টারপ্রাইজের মালিক নিরব হোসেন টুটুল।

বরিশাল মৎস্য আড়তদার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক টুটুল জানান, বরিশাল থেকে পাঁচটি প্রতিষ্ঠান ভারতে ইলিশ পাঠানোর অনুমতি পেয়েছে। এ প্রতিষ্ঠন হলো- মাহিমা এন্টারপ্রাইজ, তানিশা এন্টারপ্রাইজ, মাসফি এন্টারপ্রাইজ, এআর এন্টারপ্রাইজ ও সী গোল্ড এন্টারপ্রাইজ।

প্রত্যেক প্রতিষ্ঠান ৫০ টন করে ইলিশ মাছ পাঠানোর অনুমতি পেয়েছে। অনুমতি পেয়ে এ বছর প্রথম চালান রাতে বরিশাল নগরের পোর্ট রোড মোকাম থেকে রওনা হবে। প্রথম চালানে ১৯ টন ইলিশ মাছ যাবে। মাহিমা ও তানিশা এন্টারপ্রাইজ ওই মাছ রফতানি করবে। বেনাপোলের সিমান্ত দিয়ে ভারত যাবে বলে জানিয়েছেন তিনি।

ভারতে ইলিশ রফতানী করার অনুমতি পাওয়া দেশের বাজারের জন্য ইতিবাচক জানিয়ে পোর্ট রোডের আড়তদার জহির সিকদার জানান, এতে চোরাই পথে ইলিশ পাচার বন্ধ হয়ে যাবে। তখন স্থানীয় বাজারে ইলিশ বেশি থাকবে।

তিনি জানান, প্রতিনিয়ত যশোর, সাতক্ষীরা ও আগরতা হয়ে ভারতে বিপুল পরিমান ইলিশ চোরাই পথে পাচার হয়।

বাংলাদেশ সময়: ০৮২১ ঘণ্টা, ২১ সেপ্টেম্বর, ২০২৩
এমএস/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।