ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ‘গাদ্দি’ খেলা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হলো ঐতিহ্যবাহী ‘গাদ্দি’ খেলা  চলছে গাদ্দি খেলা।

চাঁপাইনবাবগঞ্জ: গ্রাম বাংলার ঐতিহ্যবাহী জনপ্রিয় খেলাগুলোর মধ্যে একটি হলো ‘গাদ্দি’ (স্থানীয় নাম) খেলা। তবে কালের বিবর্তনে দিন দিন হারিয়ে যেতে বসেছে গ্রাম বাংলার জনপ্রিয় এই খেলাটি।

স্থানভেদে খেলাটির নাম বর্দন বা বাদল থাকলেও চাঁপাইনবাবগঞ্জ অঞ্চলে ‘গাদ্দি’ নামে পরিচিত।

গ্রামীণ এই খেলাধুলার ঐতিহ্যকে ধরে রাখতে এবং মাদক থেকে যুব সমাজকে দূরে রাখতে চাঁপাইনবাবগঞ্জ শিবগঞ্জে রোববার (১৭ সেপ্টেম্বর) বিকেলে আয়োজন করা হয় এ বিলুপ্তপ্রায় খেলাটির।  

উপজেলার মোবারকপুর ইউনিয়ন পরিষদ থেকে আধা কিলোমিটার পশ্চিমে নামো টিকরি গ্রামের আমবাগানে নামো টিকরি যুব সংঘের আয়োজনে খেলাটি অনুষ্ঠিত হয়।

খেলায় অংশগ্রহণ করে কালিচক গ্রাম ও নামো টিকরি গ্রাম। খেলায় জয়লাভ করে কালিচক গ্রাম। এ সময় খেলা উপভোগ করতে হাজারো মানুষ ভিড় করে। শিশু থেকে শুরু করে বৃদ্ধ বয়সীরাও উপভোগ করে ঐতিহ্যবাহী এ খেলা।

খেলা দেখতে আসা সাইরুল ইসলাম বাংলানিউজকে বলেন, এত জাঁকালোভাবে এ ধরনের প্রাচীন খেলা দেখতে পারবো ভাবতেই পারিনি। এ ধরনের খেলার মাধ্যমে মানুষের সঙ্গে মানুষের বন্ধুত্ব দৃঢ় হয়। যুব সমাজ মাদক থেকে দূরে থাকবে।  

খেলার আয়োজক নামো টিকরি যুব সংঘের সভাপতি নরুল ইসলাম মারুফ বলেন, গ্রাম বাংলার মানুষের খেলাধুলা কালের বিবর্তনে হারিয়ে যাচ্ছে। নতুন প্রজন্মরা আজকে মাদক ও মোবাইল ফোনের ওপর বেশি আসক্ত হয়ে পড়ছে। তাদের এ বয়সে শারীরিক কসরত, মাদক থেকে দূরে রাখতে নতুন প্রজন্মের কাছে এসব খেলাধুলা তুলে ধরার লক্ষ্যে এ খেলার আয়োজন করা হয়েছে।

খেলা শেষে পুরস্কার বিতরণ উপলক্ষে আয়োজিত সভায় যুব সংঘের সভাপতি নরুল ইসলাম মারুফের সভাপতিত্বে উপস্থিত ছিলেন বিশিষ্ট সমাজসেবক এনামুল হক, সাইদুল বিশ্বাস, মোস্তফা আলী, শফিকুল ইসলামসহ আরও অনেকে।

বাংলাদেশ সময়: ২০১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।