ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

অভিযানের খবরে দোকান খোলা রেখেই পালালেন ব্যবসায়ীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
অভিযানের খবরে দোকান খোলা রেখেই পালালেন ব্যবসায়ীরা

ঢাকা: আলু, পেঁয়াজ ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখতে রাজধানীর টাউন হল কাঁচা বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় জরিমানার ভয়ে দোকান খোলা রেখেই পালিয়ে যান দুই কাঁচা পণ্যের ব্যবসায়ী।

শনিবার (১৬ সেপ্টেম্বর) দুপুর ১২টার সময় টাউন হল কাঁচা বাজারে অভিযান শুরু হলে ওই দুই ব্যবসায়ী পালিয়ে যান। ভোক্তা অধিদপ্তরের কর্মকর্তারা ওই দুই দোকানে কাউকে পাননি। এমনকি অধিদপ্তরের কর্মকর্তারা চলে যাওয়ার প্রায় এক ঘণ্টা পরও তারা দোকানে ফিরে আসেননি।

দুটি দোকানেই সরকারের বেঁধে দেওয়া মূল্যের থেকে বেশি দামে পেঁয়াজ ও আলু বিক্রি করা হচ্ছিলো।

এদিকে ডিমের দাম বেশি রাখায়, ক্রয় রসিদ না থাকায় এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় নিউমার্কেটের বনলতা কাঁচা বাজার ও মোহাম্মদপুরের টাউন হল কাঁচাবাজারে তিনটি প্রতিষ্ঠানকে পাঁচ হাজার টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

জরিমানা করা প্রতিষ্ঠানগুলো হলো- বনলতা কাঁচা বাজারের জনপ্রিয় এন্টারপ্রাইজ ও ফাতেমা ট্রেডার্স এবং টাউন হল কাঁচাবাজারের মিজানের ডিমের দোকান। এর মধ্যে জনপ্রিয় এন্টারপ্রাইজ ও ফাতেমা ট্রেডার্সকে দুই হাজার করে চার হাজার টাকা এবং মিজানের ডিমের দোকানকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক তাহমিনা বেগম ও ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক মাগফুর রহমান।

অভিযান শেষে মাগফুর রহমান বলেন, নিত্যপণ্যের বাজার স্থিতিশীল রাখতে এবং ন্যায্যমূল্যে পণ্য বিক্রি নিশ্চিত করতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর নিয়মিত বাজার তদারকি কার্যক্রম পরিচালনা করে। তারই ধারাবাহিকতায় আজ বনলতা কাঁচাবাজার ও টাউন হল কাঁচাবাজারে অভিযান চালানো হচ্ছে।

অভিযানের বিষয়ে মাগফুর রহমান বলেন, আমরা অভিযানে দেখলাম এসব বাজারে সরকারের বেঁধে দেওয়া মূল্যে ডিম বিক্রি হচ্ছে। এর বাইরে কোথাও কোথাও হয়তো বেশি দামে বিক্রি হতে পারে। তবে সেটি নিয়ন্ত্রণে আমরা কাজ করছি। ইতোমধ্যে ডিমের দাম বেশি রাখায় এবং মূল্য তালিকা প্রদর্শন না করায় দুই বাজারে তিন দোকানকে জরিমানা করা হয়।

পেঁয়াজ ও আলুর দামের বিষয়ে মাগফুর রহমান বলেন, পেঁয়াজ ও আলুর দাম এখনো সরকারের বেঁধে দেওয়া দামে আসেনি। এক্ষেত্রে ব্যবসায়ীরা যুক্তি দিচ্ছেন, এগুলো তাদের আগের কেনা। তাই আগের দামেই বিক্রি হচ্ছে। তবে কয়েকদিনের মধ্যে এটা কমে আসবে।

দোকান ফেলে ব্যবসায়ীদের পালিয়ে যাওয়ার বিষয়ে মাগফুর রহমান বলেন, দুই-একজন ব্যবসায়ী অভিযানের খবরে পালিয়ে গেছেন। অভিযানের শেষের দিকে তাদের দোকানে আসায় ব্যবসায়ীরা পালিয়েছেন। অভিযানের শুরুতেই এখানে এলে তারা পালাতে পারতেন না। ভবিষ্যতে যাতে তারা এমন কাজ না করেন এজন্য দোকান-মালিক সমিতির নেতাদের আমরা নির্দেশনা দেবো।

এদিকে আলু, পেঁয়াজ ও ডিমসহ নিত্যপ্রয়োজনীয় পণ্য ও স্যালাইনের মূল্য স্থিতিশীল ও সরবরাহ স্বাভাবিক রাখতে রাজধানীসহ সারা দেশে অভিযান পরিচালনা করছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এর মধ্যে ঢাকায় অধিদপ্তরের তিনটি টিম অভিযান পরিচালনা করছে।

বাংলাদেশ সময়: ১৪২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
এসসি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।