ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

‘আগের মতো বিচরণের পরিবেশ না থাকায় ইলিশ কম পাওয়া যাচ্ছে’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
‘আগের মতো বিচরণের পরিবেশ না থাকায় ইলিশ কম পাওয়া যাচ্ছে’ শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ফাইল ফটো

চাঁদপুর: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, চাঁদপুরের পদ্মা ও মেঘনায় ইলিশ বিচরণের পরিবেশ আগের মতো না থাকায় কিছুটা কম পাওয়া যাচ্ছে। এছাড়া নদীতে নাব্যতা কমে যাওয়া, চর জেগে ওঠা ও পানিতে দূষণ বেড়ে যাওয়ার মতো কারণ রয়েছে।

ইলিশ মাছ মিঠা পানিতে ডিম ছাড়তে আসে। আবার সাগরে চলে যায়। আবার নদীতে আসে। জাতীয় এ সম্পদ রক্ষায় আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের আয়োজনে ১৫তম জাতীয় ইলিশ উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, সামগ্রিকভাবে ইলিশের উৎপাদন অনেক বেড়েছে। উৎপাদন বাড়ানোর ক্ষেত্রে মৎস্য গবেষকরাও নানাভাবে কাজ করে যাচ্ছেন। যে কারণে আমরা সফলতাও পাচ্ছি। বিশেষ করে জাটকা রক্ষার সময় মার্চ-এপ্রিল দুই মাস এবং মা ইলিশ প্রজননের সময় ২২ দিন চাঁদপুরের প্রশাসন, কোস্টগার্ড, নৌ-পুলিশ, মৎস্য বিভাগ খুবই গুরুত্ব দিয়ে কর্মসূচি বাস্তবায়ন করে। এক্ষেত্রে প্রশাসনের পাশাপাশি সবারই জেলেদের সচেতন করার জন্য কাজ করা প্রয়োজন। কারণ ইলিশ জাতীয় সম্পদ, এটি রক্ষা করা আমাদের সবার দায়িত্ব।

দীপু মনি বলেন, অনেক বছর ধরে চাঁদপুরে ইলিশ উৎসব হয়ে আসছে। এটি শুধুমাত্র ইলিশ উৎসবই নয়। বরং এখানে সাংস্কৃতিক চর্চাও হচ্ছে। ইলিশ রক্ষায় নানাভাবে নানা সংগঠন এগিয়ে আসছে। সপ্তাহব্যাপী এ ইলিশ উৎসব যাতে সফল হয়, আমি সেই কামনা করছি। আজ যারা এ অনুষ্ঠানে উপস্থিত হয়েছেন সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

উৎসবের প্রথম দিনে সংবর্ধনা দেওয়া হয় রাওয়া ক্লাবের সাবেক চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) আলাউদ্দিন ওয়াদুদ বীর প্রতীক ও চাঁদপুর জেলা মুক্তিযোদ্ধা কমান্ড কাউন্সিলের নির্বাচিত কমান্ডার যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা এম এ ওয়াদুদকে।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইলিশ উৎসবের চেয়ারম্যান অ্যাডভোকেট বিণয় ভূষণ মজুমদার। চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন বাংলাদেশ টেলিভিশনের কর্মকর্তা অনুপম বিশ্বাস, উৎসবের আহ্বায়ক কাজী শামাদাত ও মৎস্যজীবী নেতা মানিক দেওয়ান।

এছাড়া উৎসবের প্রথম দিনে সাংস্কৃতিক অনুষ্ঠান ও বাংলাদেশ ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশন চাঁদপুর জেলা শাখার অংশগ্রহণে ‘ইলিশ নিয়ে ভাবনা’ বিষয়ে গোলটেবিল আলোচনা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন বাংলানিউজের ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট মুহাম্মদ মাসুদ আলম। সংগঠনের সাধারণ সম্পাদক শাওন পাটওয়ারীর সঞ্চালনায় আলোচনায় অংশ নেন দৈনিক ইত্তেফাকের জেলা প্রতিনিধি শাহরিয়া পলাশ, এনটিভির জেলা প্রতিনিধি শরীফুল ইসলাম, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার বিশেষ প্রতিনিধি মো. ইব্রাহীম খান।

১৫ সেপ্টেম্বর শুরু হওয়া এ ইলিশ উৎসব চলবে আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ০৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।