ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

মাগুরায় অসহায় ময়না বেগমের পাশে শুভসংঘ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট     | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
মাগুরায় অসহায় ময়না বেগমের পাশে শুভসংঘ

মাগুরা: শুভসংঘ মাগুরা জেলা শাখার পক্ষ থেকে ময়না বেগম (৭০) নামে এক বৃদ্ধাকে এক মাসের খাদ্য সহায়তা করা হয়েছে। যার মধ্যে রয়েছে চাল, ডাল, তেল, লবণ, পেঁয়াজ, রসুন ও হলুদ।

বুধবার (১২ সেপ্টেম্বর) দুপুরের দিকে তার হাতে এসব খাদ্যদ্রব্য তুলে দেওয়া হয়।  

ময়না বেগম মাত্র ৫০০ টাকা মাসিক বেতনে একটি শ্রমিক ইউনিয়নে ঝাড়ুদারের কাজ করতেন। বর্তমানে অসুস্থ হওয়ায় সেখান থেকে তাকে বাদ দেওয়া হয়েছে। এ কারণে বিভিন্ন বাড়ি থেকে খাবার সংগ্রহ করে কোনোরকমে জীবন-যাপন করছেন তিনি। আশ্রিতা হিসেবে ময়না বেগম বর্তমানে থাকেন মাগুরা শহরের খানপাড়ায় জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান কামরুন নাহার জলির একটি ঘরে।

ময়না বেগম জানান, তার বয়স যখন ৪-৫ বছর তখন তার বাবা-মা দু’জনই মারা যান। এ সময় এক প্রতিবেশী তাকে শহরের খানপাড়ায় রামানন্দ বিশ্বাস নামে এক ব্যক্তির কাছে আশ্রিত হিসেবে রেখে যান।  

পরে ১৪ -১৫ বছর বয়সে তার সঙ্গে মনিবুর রহমান খোকন নামে এক ব্যক্তির সঙ্গে বিয়ে হয়। কিন্তু বছর না ঘুরতেই সে তাকে ছেড়ে চলে যায়।  

অন্যদিকে, রামাকান্ত বিশ্বাস বাংলাদেশ ছেড়ে ভারতে চলে যান। সেই থেকে নিঃস্ব ময়না বেগমের দিন কাটছে বিভিন্ন মানুষের আশ্রয়ে।  

তার নিজের কোনো ঘর-বাড়ি নেই। পরবর্তীসময়ে বিয়ে না করায় কোনো সন্তান হয়নি।

নিঃসন্তান ও নিঃস্ব ময়না বেগম শুভসংঘের এ সহায়তা পেয়ে জানান, এটি তার জন্যে বড় পাওয়া। একসঙ্গে এত বাজার তাকে এ পর্যন্ত কেউ দেয়নি। সরকারের দেওয়া ভিজিএফ কার্ড থেকে মাঝে মধ্যে কিছু চাল পান তিনি। এছাড়া আগে যে শ্রমিক ইউনিয়নে কাজ করতেন, সেখান থেকে পাওয়া ৫০০ টাকা বেতন ছিল তার সম্বল।
ময়না বেগম বিধবা কিংবা বয়স্ক ভাতা পান কি না সে বিষয়ে তিনি কোনো তথ্য দিতে পারেননি। অনেক কিছুই তার মনে থাকে না বলে জানান তিনি।  

ময়না বেগমের হাতে খাদ্য সহায়তা তুলে দেওয়ার সময় উপস্থিত ছিলেন কালের কণ্ঠ শুভসংঘ মাগুরা শাখার সভাপতি বিশিষ্ট কবি ও ইতিহাস গবেষক মুক্তিযোদ্ধা পরেশ কান্তি সাহা, সহ-সভাপতি তরুণ কুমার বৈদ্য, শুভসংঘ মাগুরা শাখার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আশরাফ খান, স্থানীয় বাসিন্দা রানা খান, নাসিম খানসহ কালের কণ্ঠ, বাংলাদেশ প্রতিদিন, বাংলানিউজটোয়েন্টিফোর.কমের মাগুরার জেলা প্রতিনিধিরা।

উপস্থিত এলাকাবাসী শুভসংঘের এ ধরনের উদ্যোগের প্রশংসা করেছেন।

শুভসংঘ মাগুরা শাখার ভারপ্রাপ্ত সম্পাদক আশরাফ খান এ বিষয়ে বলেন, এখন থেকে শুভসংঘের পক্ষ থেকে ময়না বেগমের ভরণপোষণ ও থাকার ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৩, ২০২৩
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।