ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

চীনের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি: পরিকল্পনামন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
চীনের সঙ্গে কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করি: পরিকল্পনামন্ত্রী আলোচনা সভায় পরিকল্পনামন্ত্রী। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, চীন আমাদের এশীয় প্রতিবেশী। এশিয়ার প্রতিনিধি হিসেবে আমরা চীনের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও যোগাযোগ করছি।

তাদের সঙ্গে কাজ করতে আমরা স্বাচ্ছন্দ্যবোধ করি। কারো সঙ্গে বিদ্বেষ বা পক্ষপাতের বিষয় নেই। আমরা সবার সঙ্গেই বন্ধুত্ব করি।  

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) সন্ধ্যায় রাজধানীর একটি হোটেলে বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভের (বিআরআই) দশম বর্ষপূর্তি অনুষ্ঠানের আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, চীনের দেওয়ার অনেক কিছু আছে, আমাদেরও নেওয়ার অনেক কিছু আছে। আমাদের অর্থনীতির প্রধান উৎপাদক কৃষক ও মজুর। তাদের (কৃষক ও মজুর) কাজের পরিবেশের অবকাঠামো তৈরিতে আমাদের কাজ করতে হবে। সেই অবকাঠামো তৈরির জন্য আমরা নিজেরা পরিশ্রম করে যথেষ্ট অর্থ জোগাড় করতে পারছি না। বিভিন্ন দেশ থেকে আমরা অর্থ নিয়ে আসছি আগামী প্রজন্মের ভরসায়, তারা সেই অর্থ পরিশোধ করবে।  

তিনি বলেন, আমাদের সময় নেই, অনেক সময় নষ্ট হয়ে গেছে। চীনের সঙ্গে বন্ধুত্বের বিষয়টি আমাদের অগ্রতালিকায় রয়েছে। চীন আমাদের শুল্কমুক্ত একটি ব্যবসার সুযোগ দিয়েছে। স্বল্প আয়ের যে সুবিধা পাই, তা দুই বছরের মধ্যে শেষ হয়ে যাবে। ২০২৬ সালে বিভিন্ন দেশে আমাদের ব্যবসা শুল্কের মধ্যে পড়বে। এরইমধ্যে আমাদের সঙ্গে অনেক বন্ধুরাষ্ট্র যোগাযোগ করেছে। তার মধ্যে চীন অন্যতম। তারা আমাদের অনেক পণ্যে বিনা শুল্কের ঘোষণা দিয়েছে।  

বাংলাদেশের সাম্যবাদী দলের (এম-এল) সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু, রাশেদ খান মেনন, ভারপ্রাপ্ত চীনা রাষ্ট্রদূত এইচ ই ইয়ান হুয়ালং প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
এমএমআই/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।