ঢাকা, বৃহস্পতিবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডলারের কারণে আমদানি পণ্যের দাম বেড়েছে: বাণিজ্যমন্ত্রী

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
ডলারের কারণে আমদানি পণ্যের দাম বেড়েছে: বাণিজ্যমন্ত্রী

ঢাকা: ডলারের দাম বেড়ে যাওয়, পরিবহন ব্যয় বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে আমদানি-নির্ভর পণ্যের দাম গত বছরের তুলনায় বেড়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) জাতীয় সংসদে এক প্রশ্নোত্তরে তিনি এ তথ্য জানান।

মঙ্গলবারের প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।  

আওয়ামী লীগের সদস্য শহীদুজ্জামান সরকারের প্রশ্নের উত্তরে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, ডলারের বিনিময় মূল্য বেড়ে যাওয়া, পরিবহন ব্যয় বেড়ে যাওয়াসহ বিভিন্ন কারণে আমদানি-নির্ভর পণ্যের দাম গত বছরের তুলনায় বেড়েছে। তবে, নিত্যপণ্যের দাম অযৌক্তিকভাবে বেড়ে যাওয়া রোধকল্পে বাজার মনিটরিং জোরদার করা হইয়াছে।  

মন্ত্রী জানান, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর ২০২২-২৩ অর্থবছরে ১১ হাজার ৬৭০টি অভিযান পরিচালনা করেছে। চলতি অর্থবছরের আগস্ট পর্যন্ত মোট ১ হাজার ৮০৩টি অভিযানের মাধ্যমে ৪ হাজার ১৩৭টি প্রতিষ্ঠানকে ২ কোটি ৪৬ লাখ ৩৩ হাজার ৩০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। অভিযোগ নিষ্পত্তির মাধ্যমে ১২৪টি প্রতিষ্ঠানকে ৬ লাখ ৪২ হাজার ১০০ টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়েছে। বাণিজ্য মন্ত্রণালয় থেকে ২০২২-২৩ অর্থবছরে ঢাকা মহানগরে মোট ৭৩৭টি বাজার মনিটরিং করা হয়েছে।

গণফোরামের সংসদ সদস্য মোকাব্বির খানের এক প্রশ্নের উত্তরে টিপু মুনশি বলেন, বর্তমান সরকারের সময়োচিত পদক্ষেপে দ্রব্যমূল্য স্থিতিশীল রাখা এবং সরবরাহ স্বাভাবিক রাখা সম্ভব হয়েছে। সামনেও যেন বাজারে কোনোরূপ অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি না হয়, সে লক্ষ্যে কার্যক্রম চলমান রয়েছে।  
 
বাংলাদেশ সময়: ১৮৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
এসকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।