ঢাকা, শুক্রবার, ২০ বৈশাখ ১৪৩১, ০৩ মে ২০২৪, ২৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্যাটেলাইট উৎক্ষেপণ

ফ্রান্সের চেয়ে রাশিয়ার সুদহার বেশি: পররাষ্ট্রমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
ফ্রান্সের চেয়ে রাশিয়ার সুদহার বেশি: পররাষ্ট্রমন্ত্রী পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি: ডি এইচ বাদল

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, স্যাটেলাইট উৎক্ষেপণে রাশিয়ার দেওয়া প্রস্তাবে সুদের হার অনেক বেশি ছিল। সে কারণে রাশিয়ার সঙ্গে না হয়ে ফ্রান্সের সঙ্গে স্যাটেলাইট-২ উৎক্ষেপণের চুক্তি হয়েছে।

মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

ফ্রান্সের প্রেসিডেন্টের ঢাকা সফরকালে স্যাটেলাইট-২ উৎক্ষেপণের চুক্তি হয়েছে। তবে স্যাটেলাইট উৎক্ষেপণ নিয়ে রাশিয়ার সঙ্গে একটি এমওইউ সই হয়েছিল। এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন বলেন, আমি শুনেছি স্যাটেলাইট উৎক্ষেপণে রাশিয়ার সঙ্গে আমাদের যে আলাপ হয়েছে, সেখানে তাদের সুদের হার অনেক বেশি ছিল। সে কারণে রাশিয়ার সঙ্গে না হয়ে ফ্রান্সের সঙ্গে স্যাটেলাইট-২ উৎক্ষেপণের চুক্তি হয়েছে।

তিনি বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট সুসম্পর্ক গড়তে ঢাকায় এসেছেন। তিনি বলেছেন, এখানে আসতে পেরে তিনি খুব খুশি। তিনি স্বীকার করেছেন, ইন্দো প্যাসিফিকসহ অত্র অঞ্চলে শান্তি স্থিতিশীলতা অব্যাহত রাখতে হবে। কেননা এটা খুব গুরুত্বপূর্ণ এলাকা। তারা চাইছেন, ইন্দো প্যাসিফিকে বাংলাদেশসহ এ এলাকার সঙ্গে সম্পর্ক আরও গভীর করতে।

ফ্রান্সের প্রেসিডেন্ট জলবায়ু ইস্যুতে আমাদের এক বিলিয়ন ডলার সহায়তা দেবেন বলে জানিয়েছেন। তিনি বলেছেন, টাকা-পয়সা নিয়ে চিন্তা করবেন না, যত লাগবে দেওয়া যাবে।

প্রসঙ্গত, গত ১০-১১ সেপ্টেম্বর ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ ঢাকা সফর করেন।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০২৩
টিআর/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।