ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের সহকারী মহাসচিব 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করলেন জাতিসংঘের সহকারী মহাসচিব 

কক্সবাজার: কক্সবাজারের উখিয়া রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন জাতিসংঘের সহকারী মহাসচিব ও জাতিসংঘের উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) দক্ষিণ এশিয়া এবং প্রশান্ত অঞ্চলের আঞ্চলিক পরিচালক মিস কেনি উইগনারাজার নেতৃত্বে ছয় সদস্যের প্রতিনিধিদল।  

সোমবার (১১ সেপ্টেম্বর) সকালে জাতিসংঘের এ প্রতিনিধিদল উখিয়া রোহিঙ্গা ক্যাম্পে এসে পৌঁছান।

 

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কার্যালয়ের অতিরিক্ত কমিশনার শামসুদ দৌজা নয়ন জানিয়েছেন জাতিসংঘের সহকারী মহাসচিব কেনি উইগনারাজের নেতৃত্বে প্রতিনিধিদল উখিয়া ক্যাম্প ১৭, ক্যাম্প ২০ বর্ধিত অংশ ক্যাম্প ৪ এবং কুতুপালং রেজিস্ট্রার ক্যাম্প পরিদর্শন করে।

তিনি জানান, দিনব্যাপী পরিদর্শনকালে জাতিসংঘের প্রতিনিধিদল জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি ডব্লিউএফপি পরিচালিত ই ভাউচার সেন্টার ইউএনএইচসিআর এবং এনজিও ফোরাম পরিচালিত পাইলট প্রকল্প মর্ডান ভিলেজ, রোহিঙ্গা ক্যাম্পে ব্র্যাক পরিচালিত কার্যক্রম এবং আইইউসিএন পরিচালিত পরিবেশ ও প্রকৃতি রক্ষা কার্যক্রম কুতুপালং রেজিস্ট্রার ক্যাম্পে রোহিঙ্গাদের দক্ষতা উন্নয়ন সেন্টার পরিদর্শন করেন।  

পরে সিআইসি অফিসে শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন অফিসের ঊর্ধ্বতন কর্মকর্তা জাতিসংঘের বিভিন্ন সংস্থার কর্মকর্তা বাংলাদেশের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তা ও আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার প্রতিনিধিদলের সঙ্গে মতবিনিময় করেন।

পরিদর্শনকালে বিভিন্ন প্রকল্পের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করে ও সেখানকার কার্যক্রম সম্পর্কে অবগত হয়। জাতিসংঘের প্রতিনিধিদল ক্যাম্পের বিভিন্ন প্রকল্পের অধীনে নির্মিত শেলটারগুলো ঘুরে দেখেন ও সাধারণ রোহিঙ্গাদের ঘরে ঢুকে তাদের জীবনযাপনের মান সম্পর্কে জিজ্ঞাসা করে। এছাড়া প্রতিনিধিদলটি রোহিঙ্গা ক্যাম্পের নিরাপত্তায় নিয়োজিত এপিবিএন পুলিশের প্রশংসা করে।

এ সময় প্রতিনিধিদলটির সঙ্গে আরও উপস্থিত ছিলেন শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ মিজানুর রহমান, ১৪ এপিবিএন এর অধিনায়ক (অতিরিক্ত ডিআইজি) মো. ইকবাল, সহ-অধিনায়ক পুলিশ সুপার মো. সাইফুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এসবি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।