ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় বসতবাড়িতে ফাটল, এলাকাবাসীর বিক্ষোভ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় বসতবাড়িতে ফাটল, এলাকাবাসীর বিক্ষোভ

দিনাজপুর: বড়পুকুরিয়া কয়লাখনি এলাকায় বসতবাড়িতে ফাটল দেখা দিয়েছে। ভুক্তভোগীদের ক্ষতিপূরণ, রাস্তাঘাট সংস্কার, সুপেয় পানির ব্যবস্থাসহ ছয় দফা দাবিতে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন করেছে দিনাজপুরের পার্বতীপুর উপজেলার ক্ষতিগ্রস্ত গ্রামবাসী।

সোমবার (১১ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১১টার দিকে উপজেলার পাঁচঘরিয়া-পাতিগ্রাম ভূমি ও বসতবাড়ি রক্ষা কমিটির আয়োজন এ মানববন্ধন কর্মসূচিটি পালিত হয়। এ কর্মসূচিতে উপজেলার হামিদপুর ইউনিয়নের পাঁচঘরিয়া ও পাতিগ্রামের বাসিন্দারা অংশ নেন।  

এসময় পাঁচঘরিয়া-পাতিগ্রাম ভূমি ও বসতবাড়ি রক্ষা কমিটির সভাপতি মতিয়ার রহমান, সাধারণ সম্পাদক ফরহাদ আলী মণ্ডল ও স্থানীয় ইউপি সদস্য আব্দুল কাদের উপস্থিত ছিলেন।  

বিক্ষোভ সমাবেশে ছয় দফা দাবি তুলে ধরে বক্তারা বলেন- ফাটলকৃত বসতবাড়ির বিষয়ে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ, জনসাধারণের চলাচলের বাইপাস রাস্তার মেরামত, ক্ষতিগ্রস্ত পরিবারের লোকজনকে খনিতে চাকরি প্রদান করতে হবে। এ বিষয়ে খনি কর্তৃপক্ষকে কয়েক বার জানানোর পরেও তারা কোনো গুরুত্ব দিচ্ছে না।

বক্তারা আরও বলেন, দিন দিন বসতবাড়িসহ বিভিন্ন স্থাপনায় ফাটলের সংখ্যা বেড়েই চলেছে। এতে জনসাধারণের পক্ষে ঘরবাড়িতে বসবাস করা ঝুঁকিপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। রাস্তাঘাট চলাচলের অনুপযোগী হয়ে গেছে। অসুস্থ হলে বা গর্ভবতী নারীদের হাসপাতালে নেওয়া কষ্টকর। টিউবওয়েলে পানিও ওঠে না ঠিক মত। ক্ষতিগ্রস্ত স্থানীয়দের বাদে বহিরাগতদের চাকরি দেওয়া হচ্ছে। আমরা এগুলোর সুষ্ঠু পদক্ষেপ চাই। খনি কর্তৃপক্ষকে সুষ্ঠু সমাধানের জন্য দ্রুত পদক্ষেপ নিতে বলা হয়েছে। অন্যথায় কঠোর আন্দোলনে যাবে এলাকাবাসী।

এ বিষয়ে পার্বতীপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ ইসমাঈল জানান, এ বিষয়টি আমি এখনও অবগত নই। আর এটি মূলত কয়লা খনি কর্তৃপক্ষ দেখবেন। যদি আইন-শৃঙ্খলার কোনো বিষয় থাকে তাহলে সেটি আমরা দেখবো।

বাংলাদেশ সময়: ২০১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।