ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপন করতে চলেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০, ২০২৩
ভারতের সঙ্গে রেল সংযোগ স্থাপন করতে চলেছে মধ্যপ্রাচ্যের দেশগুলো

মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ইউরোপীয় ইউনিয়ন এবং জি-২০ এর অন্যান্য সদস্য দেশগুলো শিপিং এবং রেল উন্নয়ন প্রকল্পের জন্য পরিবহন করিডোর তৈরির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

জি-২০ সম্মেলনের প্রথম দিনে ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর তৈরির বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

জানা গেছে, রেল সংযোগের মাধ্যমে সৌদি আরব তার সবচেয়ে বড় ব্যবসায়িক অংশীদার ভারতের সঙ্গে সংযুক্ত হতে পারবে। উপসাগরীয় অঞ্চলে ৮০ লাখের মতো ভারতীয় প্রবাসীরা রয়েছেন৷ তাই এ রেল সংযোগ বলা যায়, ভারতসহ উপসাগরীয় দেশগুলো, বিশেষ করে সৌদি আরবের জন্য বিশাল অর্থনৈতিক সুবিধা বয়ে আনবে।

এদিকে শনিবারের (৯ সেপ্টেম্বর) এ সিদ্ধান্তে সন্তুষ্টি প্রকাশ করে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র, ভারত, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, জার্মানি, ইতালি এবং ইইউ একটি নতুন ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ অর্থনৈতিক করিডোর স্থাপনের লক্ষে চুক্তি স্বাক্ষর করেছে।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মতে, এ প্রকল্প একে অপরের প্রতি সহযোগিতার প্রতীক। শনিবার ভারত, মার্কিন যুক্তরাষ্ট্র, সৌদি আরব এবং ইউরোপীয় ইউনিয়ন ভারত-মধ্যপ্রাচ্য-ইউরোপ শিপিং এবং রেল যোগাযোগ করিডোর চালুর ব্যাপারেও সিদ্ধান্ত নেওয়া হয়।

জি-২০ শীর্ষ সম্মেলনের এক ফাঁকে নরেন্দ্র মোদি, জো বাইডেন, সৌদি আরবের প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমান এবং ইউরোপীয় ইউনিয়ন এ সিদ্ধান্ত গ্রহণ করেন। এ করিডোরকে ভারত, দক্ষিণ এশিয়া এবং ইউরোপের মধ্যে অর্থনৈতিক সুবিধা স্থাপনের কার্যকর মাধ্যম হিসেবে উল্লেখ করেন মোদি।

করিডোরের সঙ্গে সংশ্লিষ্ট সবাইকে অভিনন্দন জানিয়ে মোদি বলেন, বর্তমান সময়ে দাঁড়িয়ে ভারত অর্থনৈতিক অবকাঠামোর পাশাপাশি সামাজিকতাকেও গুরুত্ব দিচ্ছে। সার্বভৌমত্ব ও অখণ্ডতার প্রতি জোর প্রদান করে তিনি বলেন, বিভিন্ন দেশের মধ্যে সংযোগ স্থাপন শুধু বাণিজ্য সুবিধাই বৃদ্ধি করে না, একইসঙ্গে পারস্পরিক বিশ্বাস ও ভালোবাসাও বৃদ্ধি করে।

প্রসঙ্গত, রোববার (১০ সেপ্টেম্বর) জি-২০’র ১৮তম সম্মেলনের সমাপ্ত ঘোষণা করেন নরেন্দ্র মোদি। এরপর জোটের প্রেসিডেন্সি ব্যাটন তুলে তুলে দেন ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা দা সিলভার হাতে।

বাংলাদেশ সময়: ২১৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১০,২০২৩
জিসিজি/জেএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।