ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নান্দনিক রাজশাহীর সুনাম ধরে রাখার প্রত্যয় মেয়র লিটনের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৩
নান্দনিক রাজশাহীর সুনাম ধরে রাখার প্রত্যয় মেয়র লিটনের

রাজশাহী: নান্দনিক রাজশাহীর সুনাম ধরে রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের (রাসিক) মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন।

শনিবার (৯ সেপ্টেম্বর) দুপুরে নগর ভবনে সিটি হল সভাকক্ষে সিটি করপোরেশনে আয়োজিত এক মতবিনিময় সভায় তিনি এ কথা বলেন।

মেয়র খায়রুজ্জামান লিটন বলেন, রাজশাহী নগরীর পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সৌন্দর্যবর্ধন কার্যক্রমের সুনাম দেশের সীমানা পেরিয়ে বিদেশে ছড়িয়ে পড়েছে। প্রবাসীরা এবং সারাবিশ্বে বাংলা ভাষাভাষী যারা আছেন, তাদের অনেকে অবগত হয়েছেন যে, বাংলাদেশে একটি শহর আছে, সেটি অন্য শহরের চেয়ে পৃথক। সত্যিকার অর্থে পরিষ্কার-পরিচ্ছন্নতা ও সবুজ শহর। রাজশাহী নগরীতে যারা বেড়াতে আসেন, তারা ঘুরে দেখেন, মুগ্ধ হোন, সপরিবারে ছবি তোলেন। নগরবাসীর সহযোগিতায় সবাই আন্তরিক প্রচেষ্টায় রাজশাহী নান্দনিক শহরে পরিণত হয়েছে। এ সুনাম ধরে রেখে রাজশাহী নগরীকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে চাই।

নগরীর বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম আরও আধুনিকায়ন করার কথা উল্লেখ করে খায়রুজ্জামান লিটন বলেন, এ শহরে পৃথক ল্যান্ডফিল (ভাগাড়) স্থাপনের উদ্যোগ নেওয়া হয়েছে। নগরীতে ১৭টি এসটিএস নির্মাণ করা হয়েছে। পর্যায়ক্রমে প্রতিটি ওয়ার্ডে একটি করে এসটিএস নির্মাণের পরিকল্পনাও রয়েছে।

তিনি বলেন, এ উপমহাদেশে পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে মানুষের সচেতনতা অনেক কম। তবে এর মধ্যে রাজশাহীকে আমরা প্রমাণ করতে পেরেছি যে, আমরা সচেতন হলে সব সম্ভব। এছাড়া নগরবাসীও আগের চেয়ে অনেক বেশি সচেতন। পরিচ্ছন্নতা কার্যক্রম বাস্তবায়নে ব্যাপকভাবে মনিটরিং করা হয়। সবার সম্মিলিত প্রচেষ্টায় আমাদের এই অর্জন। এজন্য আপনাদের সবাইকে ধন্যবাদ জানাই।

রাসিক মেয়র এ সময় সিটি করপোরেশনের অনুমতি ছাড়া যত্রতত্র পোস্টার লাগানো আইনি অপরাধ বলে মন্তব্য করেন। নতুন ভবন, দৃষ্টিনন্দন সড়কবাতির পোলে আঠা দিয়ে পোস্টার লাগানোয় সৌন্দর্য নষ্ট হচ্ছে। এ ব্যাপারে অ্যাকশনে যেতে চান বলে জানান। এছাড়া অনুমতিবিহীন কেউ রাস্তা বা ফুটপাতে নির্মাণ সামগ্রী রাখতে পারবেন না। নির্মাণ সামগ্রী দীর্ঘদিন রাস্তার ওপরে ফেলে রেখে জনগণের চলাচলে বিঘ্ন ঘটাবেন, এটি আর বরদাস্ত করা হবে না বলেও জানান।

রাসিকের বর্জ্য ব্যবস্থাপনা স্থায়ী কমিটির সভাপতি প্যানেল মেয়র-১ সরিফুল ইসলাম বাবুর সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন রাসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ বি এম শরীফ উদ্দিন, ৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর মো. কামরুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৯, ২০২৩
এসএস/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।