ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়নের দাবিতে বরিশালে সমাবেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৩
নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়নের দাবিতে বরিশালে সমাবেশ

বরিশাল: জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করে জলবায়ু সমৃদ্ধি পরিকল্পনা বাস্তবায়নে নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়নের দাবিতে বরিশালে সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

জি-২০ সম্মেলনকে সামনে রেখে শুক্রবার (৮ সেপ্টেম্বর) বেলা ১১টায় নগরীর কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বক্তারা গ্যাস বা হাইড্রোজেনে নয়, নবায়নযোগ্য জ্বালানিতে অর্থায়নের জোর দাবি করেন।  

বেসরকারি উন্নয়ন সংগঠন প্রান্তজন, উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), গ্রোথ ওয়াচ ও বাংলাদেশ ওয়ার্কিং গ্রুপ অন ইকোলজি অ্যান্ড ডেভেলপমেন্টের (বিডব্লিউজিইডি) যৌথ উদ্যোগে অনুষ্ঠিত সমাবেশে বক্তারা বলেন, উন্নয়ন অগ্রযাত্রার অন্যতম নিয়ামক হলো বিদ্যুৎ ও জ্বালানিখাত।  

বিশেষজ্ঞদের মতে, বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ খাতে ২০৪১ সালের মধ্যে ১৭০ বিলিয়ন ডলার বিনিয়োগ প্রয়োজন হবে। যেখানে ২০১৩ সালে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ এসেছিল ১৩৯ কোটি ডলার। সেটা ২০২২ সালে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ দাঁড়িয়েছে ২ হাজার ১১৫ কোটি ডলারে।

আমরা সবাই জানি, আমাদের দেশের মোট বিদ্যুৎ উৎপাদন সক্ষমতার ৮২ শতাংশই গ্যাস, কয়লা ও ডিজেল ভিত্তিক। এর অধিকাংশই আমদানি নির্ভর। এই গ্যাস যাদের কাছ থেকে আমদানি করতে হয় তার অধিকাংশই এইজি-২০ ভুক্ত দেশ। তাই তাদের কাছে দাবি তোমরা গ্যাস, কয়লা, তেলভিত্তিক জ্বালানীতে বিনিয়োগ না করে, আমাদের জন্য সুবিধাজনক নবায়নযোগ্য জ্বালানিতে নিয়োগ করো।

ক্যাব -এর সমন্বয়কারী রনজিত দত্তের সভাপতিত্বে সভায় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন, প্রান্তজনের নির্বাহী পরিচালক এসএম শাহাজাদা, আরোহীর নির্বাহী পরিচালক এটিএম খোরশেদ আলম, এনভিএস’র নির্বাহী পরিচালক শওকত আলী বাদল ও ইব্রাহিম হামিদ মাসুম।

বাংলাদেশ সময়: ০৯৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৯, ২০২৩
এমএস/এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।