ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আবার নতুন করে চেষ্টা, এবার অস্ত্র ইকো-সাউন্ডার

হাসান জামিল শিশির, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৭ ঘণ্টা, অক্টোবর ১১, ২০১০
আবার নতুন করে চেষ্টা, এবার অস্ত্র ইকো-সাউন্ডার

সালেহপুর ব্রিজ থেকে : রোববার দুপুর থেকে শুরু করে রাতভর টানা উদ্ধার চেষ্টায় ব্যর্থ হয়ে সোমবার ভোরে আবার নতুন করে তৎপরতা শুরু করেছেন সাভারের আমিনবাজারে দায়িত্বরত উদ্ধারকর্মীরা। তবে সকাল সাড়ে ৮টা পর্যন্ত কোনও অগ্রগতি হয়নি উদ্ধারকাজে।



সাইট সৌনার ডিভাইসসহ বিভিন্ন কৌশলে রাতভর চেষ্টার পর ভোর পৌনে ৬টায় সাংবাদিকদের ইকো-সাউন্ডারের সাহায্যে পানির গভীরতা নির্ধারণের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিলেন নৌবাহিনী সদরদপ্তরের নেভাল অপারেশন বিভাগের উপ-পরিচালক কমান্ডার মনিরুজ্জামান।

কিন্তু এরপর প্রায় দু`ঘণ্টা কেটে গেলেও কিছুই করতে পারেননি তারা।

সারারাতের অভিযান সম্পর্কে কমান্ডার মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, ‘আমরা সর্বোচ্চ চেষ্টা করেছি। অত্যাধুনিক সাইট সৌনার ডিভাইস ব্যবহার করেও কাজ হয়নি। তবে একটি ইনডিকেটর (নির্দেশক) আমরা পেয়েছি। বাসটির সম্ভাব্য অবস্থান আমরা ধারণা করতে পারছি। ’

তিনি বলেন, ‘রাস্তা থেকে ২০ হাত ভেতরের দিকে বাসটি গিয়ে পড়েছে। নদীগর্ভের পুরোটাই আমরা খুঁজে বেড়িয়েছি। তবে তিন মিটার মাপের একটি অংশ সাইট সৌনার ডিভাইসটি শণাক্ত করতে পারছে না। সেখানে পানির গভীরতাও প্রায় ৩০ ফুট। ’

বাসটি ওই জায়গায় ডুবে থাকতে পড়ে বলে উদ্ধারকর্মীরা ধারণা করছেন।

এদিকে, সহায়ক প্রযুক্তি হিসেবে এখন ইকো-সাউন্ডার ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে উদ্ধারদল।

কমান্ডার মনিরুজ্জামান জানান, এ যন্ত্রটি দিয়ে পানির গভীরতা নির্ধারণ করা সম্ভব। এটি ব্যবহার করে বাসটির অবস্থান চিহ্নিত করতে উদ্ধারকর্মীরা সমর্থ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরও বলেন, ‘এতো বেশি স্রোত যে, সোনার ডিভাইসটিও সঠিক কাজ করেনি। ডুবুরিরা স্রোতের কারণে রাতের বেলায় গভীরে পৌঁছাতে পারেনি। ’

তাই ভোর থেকে আবার নতুন করে চেষ্টা করা হচ্ছে বলেও জানান তিনি।

এর আগে দমকল বাহিনীর সদস্য ইউসুফ জানান, পানির নিচ দিয়ে যাওয়া গ্যাস পাইপলাইন ফেডট যাওয়ায় সেখানে গ্যাস নিঃসরণ হচ্ছে। এ কারণে ওই স্থানটিতে ডুবুরিরা যেতে সাহস পাচ্ছিলেন না।

বাংলাদেশ সময়: ০৬০৩ ঘণ্টা, ১০ অক্টোবর, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।