ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

‘পাট দিয়ে কাগজ তৈরির চিন্তা করছে সরকার’

শামীম খান, সিনিয়র করেসপনডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
‘পাট দিয়ে কাগজ তৈরির চিন্তা করছে সরকার’

ঢাকা: পাট দিয়ে কাগজের মণ্ড (পাল্প) তৈরির পরিকল্পনা করছে সরকার। সেইসঙ্গে পাটের চাহিদা বাড়ানোর পাশাপাশি এর বাজার দর ধরে রাখতে সরকার বিভিন্ন পরিকল্পনা গ্রহণের চিন্তা-ভাবনা করছে।



রোববার বাংলানিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে বস্ত্র ও পাটমন্ত্রী আব্দুল লতিফ সিদ্দিকী এ কথা জানিয়েছেন।

লতিফ সিদ্দিকী বলেন, ‘পাট দিয়ে কাগজ তৈরির পাল্প, পণ্য দ্রব্যের মোড়কসহ পাটের বহুমুখী ব্যবহার বাড়ানো হবে। ’

‘বাঁশ ও কাঠ দিয়ে কাগজের পাল্প তৈরি হয়। পাটের পাল্প দিয়ে আমরা উন্নত মানের কাগজ উৎপাদন করতে পারি। চিন ও ভারতে এ প্রক্রিয়া সফল হয়েছে। কাঁচাপাট না পচিয়ে শুকিয়ে মণ্ড তৈরি করা যাবে। পরিকল্পনাটি আমাদের প্রাথমিক পর্যায়ে রয়েছে। ’ বলেন মন্ত্রী

দ্রুতই এ পরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে বলে জানান মন্ত্রী। এ পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলে নতুন যুগের সূচনা হবে বলেও মন্ত্রী মন্তব্য করেন।

তিনি জানান, পণ্য দ্রব্যের মোড়ক তৈরিতে পাট ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এজন্য প্লাস্টিকের পরিবর্তে পাটের ব্যবহার করা হবে। চালু পাটকলগুলো এখন আর লোকসানে নেই। বন্ধ পাটকলগুলো দ্রুতই চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বেসরকারির যেসব পাটকল বন্ধ হয়েছে সেগুলোও পর্যায়ক্রমে চালু করার চিন্তা-ভাবনা রয়েছে বলে জানান লতিফ সিদ্দিকী।

মন্ত্রী কোরিয়ার উদাহরণ দিয়ে বলেন, পাট দিয়ে গাড়ির বডি তৈরি হচ্ছে। আমরা মার্সেডিজ বেঞ্চ কোম্পানিতে পাট দিচ্ছি। কোরিয়া গাড়ির বডি তৈরির জন্য পাট নিচ্ছে। ’

এ বছর পাটের উৎপাদন ভালো হয়েছে। তবে যে পরিমাণ পাট উৎপাদন হওয়ার কথা ছিল তার থেকে কিছুটা কম হয়েছে। যথাসময়ে প্রয়োজনের তুলনায় বৃষ্টি কম হওয়ায় উৎপাদন কম হওয়ার কারণ বলে তিনি জানান।

তবে তিনি দাবি করেন, পাটের উৎপাদন পর্যাপ্ত ছিল এবং চাষীরাও পর্যাপ্ত দাম পেয়েছে।

তিনি বলেন, ‘চলতি বছর কৃষক পাটের যে মূল্য পেয়েছে সেটা তাদের ন্যায্য প্রাপ্য। এ রকম দাম তাদের পাওয়া উচিত ছিল। ’

মন্ত্রী জানান, পাটের বাজার চাঙ্গা হওয়ায় এবং পর্যাপ্ত দাম পাওয়ায় আগামীতে কৃষকরা পাটের চাষ বাড়িয়ে দিতে পারে। উৎপাদন বেড়ে গেলে পাটের দাম যাতে পড়ে না যায় এবং কৃষক ন্যায্য মূল্য থেকে বঞ্চিত না হয় সরকার সেদিকে লক্ষ রাখছে।

সরকার কৃষক-শ্রমিকের স্বার্থ সংরক্ষণে দায়িত্ব পালন করে যাচ্ছে বলে দাবি করেন পাটমন্ত্রী। সেইসঙ্গে তিনি বিরোধী দলের সমালোচনা করতেও ছাড়েননি।

তিনি বলেন, অসাংবিানিক শক্তির ক্ষমতা গ্রহণের সুবিধাভোগীদের দল, স্বাধীনতাবিরোধীরা এবং লুটেরা ও করপোরেট পুঁজির মালিকরা সরকারের এসব পদক্ষেপ ও কাজকে ভালো চোখে দেখছে না। তারা সব সময়ই ভালো উদ্যোগকে বিরূপ চোখে দেখে।

মহাজোট সরকার ক্ষমতায় আসার পর বিএনপি-জামায়াত জোট একের পর এক ষড়যন্ত্র করছে বলে অভিযোগ করেন লতিফ সিদ্দিকী।

তিনি বলেন, ‘এখন খালেদা জিয়া প্রাকাশ্যেই বলতে শুরু করেছেন তারা যুদ্ধাপরাধীদের বিচার চান না। ’

বাংলাদেশ সময়: ২২১৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।