ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

যুক্তরাজ্যে হাইকমিশনের মিনিস্টার নাসরিন মুক্তি মারা গেছেন

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
যুক্তরাজ্যে হাইকমিশনের মিনিস্টার নাসরিন মুক্তি মারা গেছেন

ঢাকা: যুক্তরাজ্যে বাংলাদেশ হাই কমিশনের মিনিস্টার (পলিটিক্যাল) নাসরিন মুক্তি মারা গেছেন।  

সোমবার (৪ সেপ্টেম্বর) স্থানীয় সময় সকাল ১০টা ৩৫ মিনিটে লন্ডনের একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি।

তার বয়স হয়েছিলো ৪৯ বছর। তিনি স্বামী ও একমাত্র শিশুকন্যাসহ পরিবারের অনেক সদস্য ও শুভানুধ্যায়ী রেখে গেছেন।

লন্ডনে বাংলাদেশের হাইকমিশন সূত্রে তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

নাসরিন মুক্তির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করে শোকবার্তা দিয়েছেন যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।  

তিনি বলেছেন, নাসরিন মুক্তি ২০২২ সালের ৩০ ডিসেম্বর বাংলাদেশ হাই কমিশন, লন্ডনের মিনিস্টার (পলিটিক্যাল) পদে নিযুক্ত হওয়ার পর থেকে মৃত্যুর পূর্ব পর্যন্ত সর্বোচ্চ নিষ্ঠা ও কর্মদক্ষতার সঙ্গে বাংলাদেশ ও যুক্তরাজ্যের মধ্যে সার্বিক সম্পর্ক উন্নয়নে উল্লেখযোগ্য দায়িত্ব ও ভূমিকা পালন করে গেছেন। এজন্য আমি তার কাছে বিশেষভাবে কৃতজ্ঞ। নাসরিন মুক্তি ছিলেন বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী বীর মুক্তিযোদ্ধা নৌবাহিনীর অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কমান্ডার জালাল উদ্দিন  (বীরোত্তম)-এর এক সাহসী সন্তান।

শোকবার্তায় আরও বলা হয়েছে, লন্ডন হাই কমিশনে যোগ দেওয়ার আগে নাসরিন মুক্তি বিসিএস ২০তম ব্যাচের প্রশাসন ক্যাডারের একজন চৌকস কর্মকর্তা হিসেবে স্বরাষ্ট্র মন্ত্রণালয়, স্বাস্থ্য মন্ত্রণালয় ও শিক্ষা মন্ত্রণালয়সহ সরকারের বিভিন্ন গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ে উচ্চ পদে অত্যন্ত নিষ্ঠা, সততা ও আন্তরিকতার সহিত দায়িত্ব পালন করেছেন। তার অকাল মৃত্যুতে আমরা একজন মেধাবী ও কর্তব্যপরায়ণ সরকারি কর্মকর্তা ও সহকর্মীকে হারালাম। এই গভীর শোকাবহ সময়ে বাংলাদেশ হাইকমিশন, লন্ডন সব ধরনের সাহায্য-সহযোগিতার জন্য সার্বক্ষণিক মরহুমের পরিবারের পাশেই রয়েছে।

হাইকমিশনার সাইদা মুনা তাসনিম বলেন, আমি মরহুমা নাসরিন মুক্তির শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানাচ্ছি ও তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মহান আল্লাহ তায়ালার দরবারে তার জান্নাতুল ফেরদৌস প্রাপ্তির জন্য বিশেষভাবে দোয়া করছি।

লন্ডনের বাংলাদেশ হাইকমিশন জানায়, মরহুমার আত্মার শান্তি ও মাগফিরাত কামনা করে বাংলাদেশ হাই কমিশন, লন্ডনের উদ্যোগে সোমবার ব্রিকলেন মসজিদে বাদ আসর পবিত্র কোরআন খতম ও বাদ-মাগরিব বিশেষ দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়েছে। আগামীকাল (মঙ্গলবার) বাদ-জোহর ব্রিকলেন মসজিদে তার জানাজা অনুষ্ঠিত হবে।

এদিকে  নাসরিন মুক্তির মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। এক শোকবার্তায় তিনি মরহুমার রুহের মাগফিরাত কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা জানান।  

শোক বার্তায় পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ক্যান্সারের মতো অত্যন্ত জটিল রোগে আক্রান্ত হয়েও নাসরিন মুক্তি তার দায়িত্ব পালনে অত্যন্ত সচেষ্ট ছিলেন। অসুস্থ হয়েও সরকারি দায়িত্ব পালনে তার আন্তরিকতা প্রশংসনীয়। ’ 

বাংলাদেশ সময়: ২২১২ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।