ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০ অক্টোবর মৃত্যুদন্ড রহিতকরণ দিবস: দরিদ্র ও অশিক্ষিতরাই বেশিরভাগ মৃত্যুদন্ডের শিকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

ঢাকা : বাংলাদেশে মৃত্যুদন্ডের অবসান চায় ইন্টারন্যাশনাল ফেডারেশন অব ফর হিউম্যান রাইটস (এফআইডিএইচ)।  

এফআইডিএইচ এর ডেপুটি সেক্রেটারি জেনারেল ফোরেন্স বিলিভিয়ার বাংলাদেশ সরকারকে মৃত্যুদন্ড রহিত করারও আহবান জানান।

   

রোববার রাজধানীতে মানবাধিকার সংগঠন ‘অধিকার’ এর কার্যালয়ে আয়োজিত এক প্রেস ব্রিফিংয়ে তিনি এ আহবান জানান।

বিলিভিয়ার বলেন, বাংলাদেশের অপরাধ সংক্রান্ত বিচার-পদ্ধতিতে দুর্বলতা রয়েছে। তাই মৃত্যুদন্ড যদি বিলুপ্ত করা না-ও যায় অন্তত বিচারকরা যেন এটি এড়িয়ে যান।

প্রেস ব্রিফিংয়ে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন অধিকার এর সভাপতি সিআর আবরার ও পরিচালক এএসএম নাসিরুদ্দিন এলান। বিশ্বের ১৬৪টি দেশে মানবাধিকার নিয়ে কাজ করছে এফআইডিএইচ।

সিআর আবরার বলেন, ২০০৩ সাল থেকে সারাবিশ্বে ১০ অক্টোবর মৃত্যুদন্ড রহিতকরণ দিবস হিসেবে পালন করে আসছে। তবে বাংলাদেশে এ সম্পর্কে কেউ কিছু জানেন না এবং দিবসটিও পালিত হয় না।  

জনাকীর্ণ এক প্রেস ব্রিফিংয়ে বলিভিয়ার তার নিজের অভিজ্ঞতা থেকে উদাহরণ দিয়ে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে জাপান যেদেশেই যান কেন দেখা গেছে, অধিকাংশ ক্ষেত্রে দারিদ্র, অশিক্ষিত মানুষেরাই মৃত্যুর শিকার হন। আর্থিক অসচ্ছলতায় পড়ে আইনজীবি নিয়োগ করতে না পারায় বেশিরভাগ ক্ষেত্রে দরিদ্র জনগোষ্ঠী মৃত্যুদন্ডের রায় পেয়ে থাকেন।

মার্কিন যুক্তরাষ্ট্র ও কানাডার প্রসঙ্গ টেনে বিলিভিয়ার বলেন, প্রথম দেশটিতে মৃত্যুদন্ড বহাল রয়েছে কিন্তুু অপরাধ কমেনি। দ্বিতীয়টিতে মৃত্যুদন্ড রোধ করা সত্ত্বেও অপরাধ বাড়েনি। সুতরাং বাংলাদেশও যদি মৃত্যুদন্ড রোধ করে তবে অপরাধ বাড়বে বলে মনে করেন না এই মানবাধিকার কর্মী। বেলারুশ বাদে ইউরোপের সবগুলো দেশে মৃত্যুদন্ড বিলুপ্ত করেছে। কিন্তুু এতে আইন শৃঙ্খলার অবনতি ঘটেনি।       

বাংলাদেশ সম্পর্কে মন্তব্য করতে গিয়ে বিলিভিয়ার বলেন, দেশে মৃত্যুদন্ড রয়েছে তাই অপরাধ করবো না.. এখানকার মানুষ এমনটা ভাবেন না বলে আমি মনে করি না। বিষয়টিকে এভাবে দেখা ঠিক হবে না বলেও প্রশ্ন তোলেন এ মানবাধিকার বিশেষজ্ঞ।  

ফ্রান্সের এই মানবাধিকারকর্মী জানান, বিশ্বের ১৯২টি দেশের মধ্যে মাত্র ৫৮টি দেশে মৃত্যুদন্ড বহাল রয়েছে।

বাংলাদেশ সময় : ২০২০ ঘন্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।