ঢাকা, বুধবার, ১৭ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

জাতীয়

১০ এয়ারবাস কিনবে বাংলাদেশ, ফ্রান্স করতে চায় স্যাটেলাইট কারখানা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১২ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
১০ এয়ারবাস কিনবে বাংলাদেশ, ফ্রান্স করতে চায় স্যাটেলাইট কারখানা সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী। ছবি: ডিএইচ বাদল

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন, ফ্রান্সের পক্ষ থেকে বাংলাদেশে একটি স্যাটেলাইট কারখানা স্থাপনের প্রস্তাব দেওয়া হয়েছে। তবে এ বিষয়ে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি সরকার।

পাশাপাশি বাংলাদেশ ফ্রান্স থেকে ১০টি এয়ারবাস কিনতে রাজি হয়েছে।

বৃহস্পতিবার (৩১ আগস্ট) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এসব কথা জানান তিনি। রাষ্ট্রপতির আসন্ন ইন্দোনেশিয়া সফর নিয়ে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।  

মোমেন বলেন, আমরা প্রথম বঙ্গবন্ধু স্যাটেলাইট ফ্রান্সের সহায়তায় করেছি। আমরা আরও দুটি স্যাটেলাইট করতে চাই। ফ্রান্সের প্রযুক্তি ভালো। তারা স্যাটেলাইট কারখানা করার প্রস্তাব করেছে। আমরা এটি বিবেচনা করছি, চিন্তা-ভাবনা করছি। আমাদের চূড়ান্ত সিদ্ধান্ত এখনও হয়নি।  

তিনি জানান, আমরা যখন ফ্রান্সে গিয়েছিলাম, তখন তারা এই প্রস্তাবটি দিয়েছিল। আমরা এটি বিচার-বিশ্লেষণ করে দেখছি। আমি মনে করছি, এটিকে আমরা স্বাগত জানাতে পারি।

বাংলাদেশ ফ্রান্স থেকে ১০টি এয়ারবাস কিনতে চায় জানিয়ে মোমেন বলেন, তারা কিছু বিমান বিক্রি করতে চায়। আমরা রাজি হয়েছি। এয়ারবাস, আমরা ১০টি কিনব। এর মধ্যে দুটি হলো কার্গো বিমান। তবে মাঝখানে ডলার সংকটের কারণে কেনার প্রক্রিয়ায় দেরি হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, নয়াদিল্লিতে অনুষ্ঠেয় জি-২০ সম্মেলনে শেষে ঢাকা সফরে আসবেন ফ্রান্সের প্রেসিডেন্ট। ১৯৯০ সালের পর ফ্রান্সের কোনো প্রেসিডেন্টের ঢাকা সফর হতে যাচ্ছে এটি।  

ঢাকা সফরে ফ্রান্সের প্রেসিডেন্ট বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন। তিনি ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রতি শ্রদ্ধা জানাবেন। এ সময় বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর পরিদর্শন করবেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণে আগামী ১১ সেপ্টেম্বর সংক্ষিপ্ত সফরে ঢাকায় আসছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। এর আগে ১৯৯০ সালে ফ্রান্সের তৎকালীন প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া মিতেরাঁ বাংলাদেশে সফর করেছিলেন।

বাংলাদেশ সময়: ২১১১ ঘণ্টা, আগস্ট ৩১, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।