ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

২০৩০ সালের মধ্যে এসডিজির গোল-৩ অর্জন করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৩৪ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
২০৩০ সালের মধ্যে এসডিজির গোল-৩ অর্জন করতে হবে

ঢাকা: আগামী ২০৩০ সালের মধ্যে বাংলাদেশকে এসডিজির গোল-৩ অর্জন করতে হবে। এমনটি বলেছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব নিলুফার নাজনীন।

মঙ্গলবার (২৯ আগস্ট) ঢাকা আহছানিয়া মিশনের প্রধান কার্যালয়ের সভাকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং হেল্পএজ ইন্টারন্যাশনালের সহযোগিতায় ওয়ার্ল্ড হেলথ সার্ভে প্লাস বাংলাদেশ-২০২৩ টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) সুস্বাস্থ্য ও কল্যাণ লক্ষ্যমাত্রা অর্জনের অগ্রগতির তথ্য সংগ্রহের ৯ দিনব্যাপী প্রশিক্ষণের শেষ দিনে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

নিলুফার নাজনীন বলেন, এসডিজির এই ৩ নম্বর গোল সারা বাংলাদেশের একটি ছবি। আর আগামী ২০৩০ সালের মধ্যে আমাদের এসডিজির গোল-৩ অর্জন করতে হবে।

প্রশিক্ষণার্থীদের উদ্দেশে তিনি বলেন, আপনাদের হেলথ সার্ভের মাধ্যমে আমরা এসডিজির টার্গেটে কতটা পৌঁছাতে পারলাম তার চিত্র ফুটে উঠবে। তাই আপনারা দায়িত্বশীলতার পরিচয় দিয়ে সারা দেশে ঘরে ঘরে গিয়ে সঠিক তথ্য তুলে আনবেন।

এ সময় তিনি ঢাকা আহছানিয়া মিশনসহ বিশ্ব স্বাস্থ্য সংস্থা এবং হেল্পএজ ইন্টারন্যাশনালকে ধন্যবাদ জানান।

গত ২১ আগস্ট সকাল থেকে শুরু হওয়া ৯ দিনের এই প্রশিক্ষণে বাংলাদেশের ৮টি বিভাগে ৬ হাজার পরিবার থেকে তথ্য সংগ্রহের জন্য ৮৮ প্রশিক্ষণার্থী অংশ নেন।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ, বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান কার্যালয়ের প্রতিনিধি নির্মলা নাইডো, বিশ্ব স্বাস্থ্য সংস্থার কনসালটেন্ট ডা. জেমস জস, হেল্পএজ ইন্টারন্যাশনাল মিয়ানমারের হেলথ প্রোগ্রাম কো-অর্ডিনেটর পপি ওয়ালটন, হেল্পএজ ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর জাহাঙ্গীর আলম, ঢাকা আহছানিয়া মিশনের ওয়ার্ল্ড হেলথ সার্ভে প্লাসের কনসালটেন্ট ড. মোহাম্মদ হায়াতুন নবী প্রমুখ।

বাংলাদেশ সময়: ২২৩১ ঘণ্টা, আগস্ট ২৯, ২০২৩
পিএম/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।