bangla news

যানবাহনের গতি নিয়ন্ত্রণে ঢাকার রাস্তায় বসবে ডিভাইস

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১০-১০-১০ ৮:০৯:১০ এএম

যানবানহনের গতি নিয়ন্ত্রণে ঢাকার সড়কগুলোতে বসানো হবে অত্যাধুনিক ডিভাইস। রাজধানীর রাস্তায় যানবাহনের গতি নিয়ন্ত্রণ, যানজট কমানো, দুর্ঘটনা রোধ এবং পরিচ্ছন্ন শহর গড়তে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এই সিদ্ধান্ত নিয়েছে।

ঢাকা: যানবানহনের গতি নিয়ন্ত্রণে ঢাকার সড়কগুলোতে বসানো হবে অত্যাধুনিক ডিভাইস।

রাজধানীর রাস্তায় যানবাহনের গতি নিয়ন্ত্রণ, যানজট কমানো, দুর্ঘটনা রোধ এবং পরিচ্ছন্ন শহর গড়তে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) এই সিদ্ধান্ত নিয়েছে।

এই ডিভাইস বসানো হলে চলাচলকারী যান কতো গতিতে চলবে তা মুহুর্তেই জানা যাবে। সড়ক অনুযায়ী নির্দিষ্ট গতির বাইরে কেউ গাড়ি চালালে তা ধরা পড়বে। নির্দিষ্ট গতির বাইরে গাড়ি চালিয়ে যারা ট্রাফিক আইন ভঙ্গ করবে এই ব্যবস্থায় তাদের বিরুদ্ধে সহজেই ব্যবস্থা নেওয়া যাবে।

সড়কে ডিভাইস বসানোর পাশাপাশি এই পদ্ধতিতে প্রতিটি যাবাহনেও একটি করে নির্দিষ্ট ডিভাইস থাকবে। গতি নিয়ন্ত্রণ ছাড়াও কোন গাড়ি কখন কোথায় আছে এই পদ্ধতিতে জানা যাবে। এতে গাড়ি চুরিও রোধ হবে বলে সংশ্লিষ্টরা আশা করছে।

বিআরটিএর চেয়ারম্যান আইয়ুবুর রহমান খান বাংলানিউজকে বলেন, ‘যানবাহনের গতি নিয়ন্ত্রণের জন্য ঢাকার সড়কে ভিসেল ট্র্যাকিং সিস্টেম বা অনুরূপ কোনো ডিভাইস বসানোর সিদ্ধান্ত হয়েছে। ডিভাইসটি বসানো হলে বেপোরোয়া গাড়ি চালানোসহ দুর্ঘটনারোধ করা যাবে।’

আইয়ুবুর রহমান বলেন, ‘ডিভাইসটি জিপিএস’র (গ্লোবাল পজিশনিং সিস্টেম) আওতায় থাকবে। কোন ডিভাইস বসানো হবে তা পর্যালোচনার জন্য সংশ্লিষ্টদের মতামত জানতে চাওয়া হয়েছে।’

তিনি আরও বলেন, ‘১৯৮৩ সালের মোটরযান অধ্যাদেশের ৮ম তফসিল পর্যালোচনা করা হচ্ছে। গতি নিয়ন্ত্রণে এই তফসিলেও পরিবর্তন আনা হবে।’

গাড়িতে এই ডিভাইস বসাতে মালিকদের আট থেকে ১০ হাজার টাকা লাগতে পারে। আর মালিকদের এই ডিভাইস বাধ্যতামূলকভাবে গাড়িতে বসাতে হবে।

বাংলাদেশ সময়: ১৭১৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2010-10-10 08:09:10