ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ জাতিসংঘ সিডও কমিটির সদস্যপদে নির্বাচিত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩৫১ ঘণ্টা, জুন ২৯, ২০১০

ঢাকা: নারীর প্রতি বৈষম্য দূর করা বিষয়ক ‘জাতিসংঘ সিডও’ কমিটিতে দ্বিতীয়বারের মতো সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

সিডও (কমিটি অন ইলিমিনেশন অব ডিসক্রিমিনেশন এগেইনস্ট উইমেন) নির্বাচনে ১৮৫ সদস্য দেশের মধ্যে ১৫৩ ভোট পেয়ে বাংলাদেশের প্রার্থী রাষ্ট্রদূত ইসমত জাহান সদস্য নির্বাচিত হন।

নিউইয়র্কে জাতিসংঘ সদর দপ্তরে সোমবার গোপন ব্যালটে ভোটাভুটি অনুষ্ঠিত হয়। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক ইমেইল বার্তায় এ তথ্য জানানো হয়।

২০১১-১৪ মেয়াদে ১২টি সদস্যপদের জন্য ২১টি দেশ নির্বাচনে প্রতিদ্বন্দিতা করে।   জাপানের প্রার্থী দ্বিতীয় সর্বোচ্চ ১৪৩ ভোট পেয়ে নির্বাচিত হয়েছেন। অন্য সদস্যরা হলো তুরস্ক (১৩২), স্লোভেনিয়া (১৩০), মিশর (১৩০), সুইজারল্যান্ড (১২৯), প্যারাগুয়ে (১১৯), ক্রোয়েশিয়া (১১৮), মরিশাস (১১৪), পূর্ব তিমুর (১১৩), ইসরায়েল (১০৩) ও আলজেরিয়া (৯৬)।

সিডও’র চলতি কমিটিতে সদস্য হিসেবে (২০০৬-২০১০) রয়েছেন বাংলাদেশের ফেরদৌস আরা বেগম। তার মেয়াদ শেষ হবে এ বছরের ডিসেম্বরে। এরপরই নতুন কমিটি দায়িত্ব নেবে।

পররাষ্ট্র ক্যাডারের কর্মকর্তা ইসমত জাহান বেলজিয়ামে বাংলাদেশের রাষ্ট্রদূত। তিনি এর আগে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দায়িত্বে ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৩ সালে তিনি বাংলাদেশ সিভিল সার্ভিসের মাধ্যমে পররাষ্ট্র ক্যাডারে যোগদান করেন।

নিউইয়র্কের স্থায়ী মিশন সূত্রে জানাগেছে, ২৮ জুন সকালে জাতিসংঘ সদর দপ্তরে অনুষ্ঠিত সিডো স্টেট পার্টির সভায় বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন মহিলা ও শিশু বিষয়ক  প্রতিমন্ত্রী ড. শিরীন শারমীন চৌধুরী। প্রতিনিধি দলে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস, জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ড. এ. কে. আব্দুল মোমেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ০২২৫ ঘণ্টা, ২৯ জুন ২০১০
একেআর/ জেডএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।