ঢাকা, শুক্রবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

জাতীয়

রাজউক’র ২৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প

রহমান মাসুদ, স্টাফ রিপোর্টার | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০
রাজউক’র ২৮ হাজার কোটি টাকার ১১ প্রকল্প

ঢাকা: রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) ২৮ হাজার একশ’ ১৩ কোটি সাত লাখ টাকা ব্যায়ে ১১টি প্রকল্প হাতে নিয়েছে। এরমধ্যে সরকারি অর্থায়ন থাকবে ৯শ’ দুই কোটি ৩১ লাখ টাকা।

বাকি ২৭ হাজার ২শ’ দশ কোটি ৭৬ লাখ টাকার সংস্থান হবে রাজউকের নিজস্ব তহবিল থেকে।

চলতি বছর শুরু হয়ে প্রকল্পগুলো ২০১৫ সালে শেষ হবে বলে রাজউক সূত্র জানিয়েছে।

রাজউক’র প্রকল্পগুলো হলো প্রগতি স্মরণী থেকে বালু নদী পর্যন্ত ৬.৭১ কিলোমিটার ইন্টারসেকসন সড়ক (মাদানী এভিনিউ), ইন্দিরা রোড থেকে পান্থপথ পর্যন্ত ৩০ ফুট সংযোগ সড়ক, গুলশান-বারিধারা ও গুলশান-বনানী লেকসমুহ উন্নয়ন প্রকল্প, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে যানজট নিরসনে বিকল্প সড়ক নির্মাণ (সোনারগাঁও রেলক্রসিং থেকে মহাখালি রেলক্রসিং পর্যন্ত), বেগুনবাড়ি খালসহ হাতিরঝিল এলাকার সমন্বিত উন্নয়ন প্রকল্পের ক্ষতিগ্রস্থ আবাসিক ভবন মালিকদের পুনর্বাসন ও বিক্রির জন্য অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণ, উত্তরা আদর্শ আবাসিক এলাকার ১৮ নম্বর সেক্টরে অ্যাপার্টমেন্ট নির্মাণ, ঝিলমিল আবাসিক এলাকায় অ্যাপার্টমেন্ট নির্মাণ, পূর্বাচল আবাসিক এলাকায় (ইউসুফগঞ্জ) অ্যাপার্টমেন্ট নির্মাণ, বাসাবো-কদমতলি থেকে মানিকদি পর্যন্ত সড়ক, বাসাবো বিশ্বরোড জামে মসজিদ ও ত্রিমোহিনী গুদারাঘাট হয়ে শেখের জায়গায় সংযোগ সড়ক নির্মাণ ও মালিবাগ মোড় থেকে জনপদ পর্যন্ত রাস্তা প্রশস্ত করা।

রাজউক সূত্র জানায়, প্রগতি স্মরণী থেকে বালু নদী পর্যন্ত ৬.৭১ কিলোমিটার ইন্টারসেকসন সড়ক নির্মাণ হবে যানজট নিরসন, পূর্ব-পশ্চিম সংযোগ সড়ক নির্মাণ ও  প্রকল্প এলাকার আর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে। ২শ’ ৩১ কোটি পাঁচ লাখ টাকার এ প্রকল্পের অর্থ জোগান দেবে সরকার এবং প্রকল্পের মেয়াদ ধরা হয়েছে ২০১০-২০১৩।    

ইন্দিরা রোড থেকে পান্থপথ পর্যন্ত ৩০ ফুট সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের উদ্দেশ্য হিসেবে রাজউক প্রকল্প এলাকার যানজট নিরসন ও উত্তর-পশ্চিম সড়ক নির্মাণ ছাড়াও অর্থনৈতিক উন্নয়ন ও সামাজিক অবস্থানের পরিবর্তনকে গুরুত্ব দিয়েছে। এ সড়ককে ৩০ ফুট প্রশস্ত করা ছাড়াও নতুন ৫শ’ ৭০ মিটার রাস্তা তৈরি করতে হবে। এ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ৭৫ কোটি ৯১ লাখ টাকা। সরকারি অর্থায়নে বাস্তবায়িত প্রকল্পের বাস্তবায়ন কাল ধরা হয়েছে ২০১০-২০১৩।

গুলশান-বারিধারা ও গুলশান-বনানী লেকসমুহ উন্নয়ন প্রকল্প নেওয়া হয়েছে লেক দখল রোধ ও দখলদারদের কাছ থেকে পুনরুদ্ধারের লক্ষ্যে। এছাড়াও বৃষ্টির পানি ধরে রাখার জন্য রিটেনশান বেসিন নির্মাণ, পার্শ্ববর্তী এলাকার সৌন্দর্য্য বৃদ্ধি ও পরিবেশ উন্নয়ন, চিত্তবিনোদনের জন্য ২.২৫ কিলোমিটার লেকের উন্নয়ন করা হবে প্রকল্পের আওতায়। ৪শ’ দশ কোটি ৪৬ লাখ টাকার এ প্রকল্পের ৭৭ ভাগ অর্থায়ন করবে সরকার। বাকি অর্থ আসবে রাজউক’র তহবিল থেকে।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের সামনে ও এয়ারপোর্ট রোডের যানজট নিরসনে ঢাকা শহরের উত্তর-দক্ষিণ সংযোগ সড়ক (সোনারগাঁও রেলক্রসিং থেকে মহাখালি রেলক্রসিং পর্যন্ত) নির্মাণের লক্ষ্যে ৩.১৭ কিলোমিটার সড়ক নির্মাণের প্রকল্প নেওয়া হয়েছে একশ ৭১ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে। সরকারি অর্থায়নের এ প্রকল্পের বাস্তবায়ন কাল ধরা হয়েছে ২০১০-২০১২।
বেগুনবাড়ি খালসহ হাতিরঝিল এলাকার সমন্বিত উন্নয়ন প্রকল্পের ক্ষতিগ্রস্থ আবাসিক ভবন মালিকদের পুনর্বাসন ও বিক্রয়ের লক্ষ্যে অ্যাপার্টমেন্ট ভবন নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে পাঁচ হাজার একশ ৭৩ কোটি ২৫ লাখ টাকা। প্রকল্পের আওতায় একশ ১২টি ফ্যাট নির্মিত হবে রাজউকের নিজস্ব তহবিল থেকে। প্রকল্পের কাজ শেষ হবে ২০১২ সালে।

উত্তরা আদর্শ আবাসিক এলাকার ১৮ নম্বর সেক্টরে অ্যাপার্টমেন্ট নির্মাণ প্রকল্পের আওতায় রাজউক আবাসন সংকট নিরসনে ২২ হাজার ৫শ’ ১২টি বিভিন্ন সাইজের ফ্যাট নির্মাণ করবে বলে জানা গেছে। আট হাজার ৬শ’ ৩৩ কোটি ৬২ লাখ টাকা ব্যয়ের এ প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে রাজউকের নিজস্ব অর্থায়নে আর শেষ হবে ২০১৫ সালে।

সমপরিমাণ অর্থায়ন করা হবে পূর্বাচল আবাসিক এলাকায় (ইউসুফগঞ্জ) অ্যাপার্টমেন্ট নির্মাণ প্রকল্পে। তবে এ প্রকল্পে থাকবে বিভিন্ন মাপের ২০ হাজার ফ্যাট। এ প্রকল্পের কাজও শেষ হবে ২০১৫ সালে।

নতুন নতুন আবাসন প্রকল্প গ্রহণের মাধ্যমে পরিবেশের ভারসাম্য রক্ষায় রাজউক কেরানীগঞ্জের ঝিলমিল প্রকল্পে নিম্নবিত্ত এবং নিম্ন-মধ্যবিত্তের আবাসন সংকট মোকাবেলায় দশ হাজার ফ্যাট নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে। রাজউক’র নিজস্ব অর্থায়নে চার হাজার ৩শ’ ১৬ কোটি ৮১ লাখ টাকার এ প্রকল্পের কাজ শেষ হবে ২০১৫ সালে।

বাসাবো-কদমতলি থেকে মানিকদি পর্যন্ত দুই কিলোমিটার রাস্তা নির্মাণ প্রকল্পের ব্যায় ধরা হয়েছে একশ’ এক কোটি পাঁচ লাখ টাকা। নিজস্ব টাকায় রাজউক প্রকল্পটি শেষ করবে ২০১৩ সালের মধ্যে।

বাসাবো বিশ্বরোড জামে মসজিদ ও ত্রিমোহনী গুদারাঘাট হয়ে শেখের জায়গা পর্যন্ত ২.৭৫ কিলোমিটার সংযোগ সড়ক নির্মাণ প্রকল্পের ব্যয় ধরা হয়েছে ২শ’ ৫৮ কোটি দশ লাখ টাকা। এ প্রকল্পের কাজও শেষ হবে ২০১৩ সালের মধ্যে।

এছাড়া মালিবাগ মোড় থেকে জনপদ পর্যন্ত রাস্তা প্রশস্তকরন প্রকল্পের ব্যয় ধরা হয়েছে একশ’ আট কোটি পাঁচ লাখ টাকা। যানজট নিরসনে ৬শ’ মিটার রাস্তা প্রশস্তকরনের এ প্রকল্পের বাস্তবায়নকাল ধরা হয়েছে ২০১০-২০১৩।

নতুন এসব প্রকল্প সম্পর্কে রাজউক চেয়ারম্যান প্রকৌশলী মো. নূরুল হুদা বাংলানিউজকে বলেন, ‘রাজধানীকে বাসযোগ্য করতে বর্তমান সরকার নানা পদক্ষেপ নিয়েছে। তারই ধারাবাহিকতায় রাজউক নানামূখী উন্নয়ন কর্মকান্ড হাতে নিয়েছে। প্রকল্পগুলো তারই অংশ। ’

তিনি বলেন, যথা সময়েই এসব প্রকল্পের কাজ শেষ হবে। ’

বাংলাদেশ সময় ১৪২২ ঘন্টা, অক্টোবর ১০,২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।