ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

জাতীয়

বাংলাদেশ-সৌদি সম্পর্কে চ্যালেঞ্জ নেই, আছে সুযোগ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৪ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
বাংলাদেশ-সৌদি সম্পর্কে চ্যালেঞ্জ নেই, আছে সুযোগ বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে সৌদি মন্ত্রী। ছবি: রাজীন চৌধুরী

ঢাকা: বাংলাদেশ-সৌদি সম্পর্কে কোনো চ্যালেঞ্জ নেই, তবে সুযোগ রয়েছে বলে মন্তব্য করেছেন ঢাকা সফররত সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়া। বুধবার (২৩ আগস্ট) সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ মন্তব্য করেন।

রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গে বৈঠক করেন সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়া।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম সাংবাদিকদের বলেন, কৌশলগত ইস্যুতে আমরা সৌদি আরবের পাশে থেকেছি। মধ্যপ্রাচ্যে ও এই অঞ্চলে শান্তি-শৃঙ্খলা অব্যাহত রাখতে আমরা পরস্পরের সঙ্গে কাজ করছি। হজ ব্যবস্থাপনা কীভাবে আরও ভালো করা যায়, ঝামেলাবিহীন করা যায়, সেই আলোচনা করেছি।  

তিনি বলেন, সৌদি আরবে আমাদের প্রায় ৩০ লাখ বাংলাদেশি রয়েছেন। তবে দেশটির পর্যটন, সবুজায়ন ইত্যাদি খাতে আমাদের দেশের আরও মানবসম্পদ নেওয়ার সুযোগ রয়েছে। ব্যবসায়ীদেরও আরও ব্যবসা বাড়ানোর সুযোগ আছে।

প্রতিমন্ত্রী বলেন, আঞ্চলিক ও আন্তর্জাতিক রাজনীতিতে আমরা একে অপরকে সহযোগিতা করে যাব। আর সৌদি মন্ত্রী মন্তব্য করেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ অগ্রগতি অর্জন করেছে।

সৌদি মন্ত্রী বলেন, বাংলাদেশে সফরে আসতে পেরে আমি খুব খুশি। এটিই বাংলাদেশে সৌদি হজ ও ওমরাহমন্ত্রীর প্রথম কোনো সফর। দক্ষিণ-পূর্ব এশিয়ায় বাংলাদেশের দ্রুত অর্থনৈতিক অগ্রগতি চিত্তাকর্ষক। আর অর্থনৈতিক উন্নয়নের লক্ষ্যে বাংলাদেশের ভিশন-২০৪১ বাস্তবায়নে আমি আশাবাদী।

তিনি বলেন, বাংলাদেশিরা সৌদি আরবে হজ আরও সহজে কীভাবে করতে পারে সে বিষয়ে আলোচনা হয়েছে। সৌদি আরবে ওমরাহ ভিসায় অনেক পরিবর্তন আনা হয়েছে। এখন বাংলাদেশিরা ওমরাহ ভিসায় ৯০ দিন পর্যন্ত অবস্থান করতে পারবেন।  মক্কা মদিনা ছাড়াও যেকোনো শহরে যেতে পারবেন। আত্মীয় স্বজন ও বন্ধুদের সঙ্গে দেখা করতে পারবেন।

তিনি আরও বলেন, অভিভাবক ছাড়া নারীরা যেন ওমরাহ করতে পারেন, সে বিধিনিষেধ আমরা তুলে দিয়েছি। এ ছাড়া পশ্চিমা দেশে ভ্রমণের ক্ষেত্রে ট্রানজিট ভিসার সুবিধা রয়েছে। এ ছাড়া ২৪ ঘণ্টার মধ্যে ওমরাহ ভিসা পাওয়ার ব্যবস্থা রয়েছে। আমাদের বাংলাদেশি ভাই বোনেরা কীভাবে আরও সহজে হজ ও ওমরাহ করতে পারেন, সে বিষয় বিবেচনায় নিয়ে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এ ছাড়া হজ ও ওমরাহ ভিসা আরও সহজে করার লক্ষ্যে নুসুক অ্যাপ চালু হচ্ছে।

এক প্রশ্নের উত্তরে সৌদি মন্ত্রী বলেন, বাংলাদেশ-সৌদি সম্পর্কে কোনো চ্যালেঞ্জ নেই, সুযোগ রয়েছে। দুই দেশের সম্পর্কের শক্তিশালী ভিত্তি রয়েছে। সৌদি আরবে অনেক বাংলাদেশি কোম্পানি বিনিয়োগ করছে, বাংলাদেশেও সৌদি কোম্পানি বিনিয়োগ করছে।  

বিনিয়োগ মন্ত্রী কয়েক সপ্তাহের মধ্যে বাংলাদেশে আসবেন। উভয় দেশে বিনিয়োগের সুযোগ নিয়ে আলোচনা করবেন। আমাদের উভয় পক্ষের অনেক সুযোগ রয়েছে বলে মন্তব্য করেন তিনি।

সৌদি আরবের হজ ও ওমরাহমন্ত্রী ড. তাওফিক আল-রাবিয়ার নেতৃত্বে একটি প্রতিনিধিদল ২২ আগস্ট থেকে ঢাকা সফরে রয়েছে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২৩
টিআর/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।