ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

জাতীয়

ব্রিক‌স শীর্ষ সম্মেল‌নে যোগ দিতে জোহানেসবার্গ যাচ্ছেন প্রধানমন্ত্রী

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৫ ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩
ব্রিক‌স শীর্ষ সম্মেল‌নে যোগ দিতে জোহানেসবার্গ যাচ্ছেন প্রধানমন্ত্রী

ঢাকা : ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হা‌সিনা। আগামী ২২ আগস্ট তিনি জোহানেসবার্গের উদ্দেশে রওনা দেবেন।

রোববার (২০ আগস্ট)  ব্রিকস শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রীর যোগদান নিয়ে পররাষ্ট্র মন্ত্রণাল‌য় আয়ো‌জিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন।

ড. মোমেন জানান, আগামী ২৪ আগস্ট দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতির আমন্ত্রণে প্রধানমন্ত্রী একটি প্রতিনিধিদল নিয়ে ব্রিকস সম্মেলনে যোগ দেবেন। তিনি সম্মেলনে যোগ দিতে আগামী ২২ আগস্ট জোহানেসবার্গের উদ্দেশ্যে রওনা হবেন।

দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে প্রধানমন্ত্রী ব্যস্ত সময় পার করবেন। ২৩ আগস্ট তিনি বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) কর্তৃক যৌথভাবে আয়োজিত বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিটে যোগ দেবেন বলে আশা করা হচ্ছে। ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন প্রধানমন্ত্রী। ওইদিন প্রধানমন্ত্রী আফ্রিকার দেশসমূহে নিযুক্ত রাষ্ট্রদূতদের অংশগ্রহণে আয়োজিত আঞ্চলকি দূত সম্মেলন এ অংশ নেবেন।

ড.  মোমেন বলেন, প্রধানমন্ত্রীর সঙ্গে দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতিসহ ব্রিকস সদস্য দেশগুলোর সরকার ও রাষ্ট্র প্রধানদের সৌজন্য সাক্ষাতের কথা রয়েছে। ওইদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী ব্রিকসের বর্তমান চেয়ার এবং দক্ষিণ আফ্রিকার রাষ্ট্রপতি আয়োজিত রাষ্ট্রীয় ভোজসভায় যোগ দেবেন।

পররাষ্ট্রমন্ত্রী জানান, আগামী ২৪ আগস্ট প্রধানমন্ত্রী ব্রিকস আফ্রিকা আউটরিচ এন্ড দ্য ব্রিকস প্লাস ডায়লগ-এ অংশগ্রহণ করবেন। এ ডায়ালগে ব্রিকসের নিউ ডেভেলপ ব্যাংকের সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষ হতে প্রধানমন্ত্রী বক্তব্য দেবেন। ওইদিন সন্ধ্যায় প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে সাক্ষাৎ করবেন।

দক্ষিণ আফ্রিকায় অবস্থানকালে প্রধানমন্ত্রীর অন্যান্য কাযক্রম সম্পর্কে ড. মোমেন বলেন, সফর চলাকালীন নিউ ডেভেলপমেন্ট ব্যাংকের প্রেসিডেন্ট প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাত করবেন বলে আশা করা যাচ্ছে। এছাড়াও প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকের জন্য আফ্রিকার অনেক দেশ অনুরোধ জানিয়েছে। আমরা সেগুলো বিবেচনা করছি। এগুলোর সময় এখনও নির্ধারিত হয়নি।

প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে ব্রিকসে সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টাসহ সরকারের উচ্চপদস্থ কর্মকর্তারা  অংশগ্রহণ করবেন।

সফর শেষে আগামী ২৬ আগস্ট জোহানেসবার্গ থেকে ঢাকার উদ্দেশে রওনা দেবেন প্রধানমন্ত্রী। সংবাদ সম্মেলনে আরো উপস্থিত ছিলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম, পররাষ্ট্র সচিব মাসুদ বিন  মোমেন।

বাংলাদেশ সময় : ১৭১৪ঘণ্টা, আগস্ট ২০, ২০২৩,

টিআর/এমএম
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।