ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

জাতীয়

দুর্গাপূজায় থাকবে ৩৫ হাজার নিরাপত্তাকর্মী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

ঢাকা: গত রমজান ও ঈদের মতো আসন্ন দুর্গাপূজা উপলক্ষেও নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে বলে দাবি করেছেন পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) হাসান মাহমুদ খন্দকার।


তিনি বলেন, ‘সারাদেশে উৎসব মুখর পরিবেশে পূজা উদযাপন নিশ্চিত করতে পুলিশ, র‌্যাবসহ বিভিন্ন আইন-শৃংখলা বাহিনীর ৩৫ হাজার সদস্য মোতায়েন থাকবে।

পাশাপাশি বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যরাও দায়িত্ব পালন করবেন। ’

রোববার দুপুর ১২ টায় পুলিশ সদর দপ্তরে আয়োজিত সংবাদ সম্মেলনে পুলিশের মহাপরিদর্শক হাসান মাহমুদ খন্দকার এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘পূজা উপলক্ষে তিন পর্বে সাজানো নিরাপত্তামূলক কার্যক্রমের অংশ হিসেবে পুলিশ এরই মধ্যে দায়িত্ব পালন শুরু করেছে। আইজিপি নিরাপত্তামূলক কাজে সংশ্লিষ্ট সব মহলের সার্বিক সহযোগিতা কামনা করেছেন। ’

পুলিশের মহাপরিদর্শক বলেন, ‘সারাদেশে এ বছর ২৬ হাজার মণ্ডপে পূজার আয়োজন করা হয়েছে। গত বছরের তুলনায় এবার অতিরিক্ত মণ্ডপ হয়েছে অন্তত চার হাজার।

গত রমজান ও ঈদের সার্বিক নিরাপত্তা ব্যবস্থা দেখে পুলিশের প্রতি আস্থা সৃষ্টি হওয়ার কারণে মণ্ডপের সংখ্যা বেড়েছে বলে দাবি করেন তিনি।

তিনি বলেন, ‘প্রাক-পূজা, পূজা চলাকালীন ও পূজা-পরবর্তী নিরাপত্তা ব্যবস্থা নিশ্চিত করতেই তিন ভাগে নিরাপত্তাকর্মী মোতায়েন থাকবে। ’

সংবাদ সম্মেলনে র‌্যাব মহাপরিচালক, সব রেঞ্জ ডিআইজি, পুলিশ কমিশনার, পুলিশ সদর দপ্তরের জ্যেষ্ঠ কর্মকর্তা ও বিভিন্ন গোয়েন্দা সংস্থার পদস্থ কর্মকর্তা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ১৩ অক্টোবর দেশব্যাপী শুরু হচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। দেশের উল্লেখযোগ্য ২৩ হাজার ৪৫০ টি পূজা মণ্ডপের মধ্যে ৬ হাজার ৩৫৩ টিকে স্পর্শকাতর হিসেবে চিহ্নিত করা হয়েছে। এরমধ্যে ঢাকা বিভাগেই আছে সর্বোচ্চ ২ হাজার পূজামণ্ডপ।

স্পর্শকাতর পূজামণ্ডপগুলোর ব্যাপারে পুলিশ, র‌্যাব ও গোয়েন্দা সংস্থার বিশেষ নজরদারির ব্যবস্থা নেওয়া হয়েছে। সেসব স্থানে সব সময় পুলিশ মোতায়েন রাখা ও র‌্যাবের টহল থাকবে।

বাংলাদেশ সময়: ১৪২৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।