ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বিটিআইয়ের প্রমাণ দেখাতে ঠিকাদারকে চিঠি দিল ডিএনসিসি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
বিটিআইয়ের প্রমাণ দেখাতে ঠিকাদারকে চিঠি দিল ডিএনসিসি ফাইল ফটো

ঢাকা: এডিস মশার লার্ভা নিধনে আমদানি করা বাসিলাস থুরিনজেনসিস ইসরায়েলেনসিস বা বিটিআইয়ের উৎপাদনকারী সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল লিমিটেডের সংক্রান্ত সব প্রমাণ দেখাতে ঠিকাদারকে চিঠি দিয়েছে হয়েছে ঢাকা উত্তর সিটি কর্পোরেশন (ডিএনসিসি)।

সোমবার (১৪ আগস্ট) বাংলাদেশের ঠিকাদার প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডকে এ চিঠি দিয়েছেন ঢাকা উত্তর সিটির প্রধান ভান্ডার ও ক্রয় কর্মকর্তা রবীন্দ্র নাথ বিশ্বাস।

চিঠিতে বলা হয়, ঢাকা উত্তর সিটির ভান্ডার ও ক্রয় বিভাগ থেকে মশকনিধনে ব্যবহারের জন্য লার্ভিসাইড বিটিআই সরবরাহের অনলাইন ইজিপি দরপত্রে সর্বনিম্ন দরদাতা হিসেবে আপনাকে (মার্শাল অ্যাগ্রোভেট) পণ্যটি সরবরাহের জন্য গত ২১ মে কার্যাদেশ দেওয়া হয়। পরবর্তী সময়ে আপনি ভান্ডার ও ক্রয় বিভাগে আগস্টের প্রথম সপ্তাহে বিটিআই সরবরাহ করেন।

চিঠিতে আরও বলা হয়, আপনার সরবরাহকৃত বিটিআই বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড সিঙ্গাপুরের উৎপাদিত এবং তাদের কাছ থেকে সংগৃহীত বলে উল্লেখ করেছেন। কিন্তু আপনার সরবরাহকৃত বিটিআই সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উৎপাদিত ও সরবরাহকৃত নয় বলে ওই কোম্পানির ফেসবুক পেজে একটি পোস্ট দেওয়া হয়েছে। তাই আপনার সরবরাহকৃত বিটিআই বেস্ট কেমিক্যালের উৎপাদিত ও সরবরাহকৃত কি না, অবিলম্বে এ–সংক্রান্ত সব প্রমাণসহ বিস্তারিত ব্যাখ্যা প্রদানের জন্য নির্দেশক্রমে অনুরোধ করা হলো।

চিঠিটি দেওয়া হয় মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজের নির্বাহী পরিচালক নাসির উদ্দিন আহমেদকে।  

এর আগে, মশার লার্ভা নিধনে নতুন আমদানি করা জৈব কীটনাশক বিটিআইয়ের প্রস্তুতকারক সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যাল লিমিটেডের বলে দাবি করেছিল ঢাকা উত্তর সিটিকে কীটনাশকটি সরবরাহকারী ঠিকাদার প্রতিষ্ঠান মার্শাল অ্যাগ্রোভেট কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড। তবে কীটনাশক প্রস্তুত ও সরবরাহের বিষয়ে সিঙ্গাপুরের ওই কোম্পানির সঙ্গে ই-মেইলে যোগাযোগ করলে তারা জানায়, সেটি সত্য নয়। পরবর্তীকালে এ নিয়ে সিঙ্গাপুরের ওই কোম্পানি নিজেদের ফেসবুক পেজে একটি সতর্কবার্তাও দেয়।

মেয়র আতিকুল ইসলাম সাংবাদিকদের বলেন, টেন্ডারের কোথাও বলা ছিল না কোন দেশ থেকে আনতে হবে। তবে আনার পর জাহাঙ্গীরনগর কীটতত্ব বিভাগে পরীক্ষা করা (বিটিআই) হয়, সেখানে কার্যকর প্রমাণিত হয়।

আতিক বলেন, মার্শাল অ্যাগ্রোভেট যেহেতু দাবি করেছে, তারা সিঙ্গাপুরের বেস্ট কেমিক্যালস থেকে এনেছে। এ জন্য তাদের কাছে আরও তথ্য চেয়ে চিঠি দেওয়া হয়েছে। মার্শালের বিরুদ্ধে অন্যায়ের প্রমাণ পাওয়া গেলে অবশ্যই ব্যবস্থা নেওয়া হবে।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, আগস্ট ১৬, ২০২৩
এমএমআই/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।