ঢাকা, শনিবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডিমের দাম নিয়ন্ত্রণে ২৭ প্রতিষ্ঠানকে জরিমানা ১২ লাখ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
ডিমের দাম নিয়ন্ত্রণে ২৭ প্রতিষ্ঠানকে জরিমানা ১২ লাখ

ঢাকা: দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাজধানীর কাপ্তান বাজার, ওয়ারী ও যাত্রাবাড়ীতে ডিমের আড়তে অভিযানে ২৭টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ১৫ হাজার টাকা অর্থদণ্ড দিয়েছে র‌্যাব-১০-এর ভ্রাম্যমাণ আদালত।

সোমবার (১৪ আগস্ট) বিকেলে র‌্যাব-১০-এর সহকারী পরিচালক (মিডিয়া) এএসপি সাইফুর রহমান বাংলানিউজকে এ তথ্য জানিয়েছেন।

 

তিনি বলেন, সোমবার ভোর সাড়ে ৪টা থেকে দুপুর ১টা পর্যন্ত র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলামের নেতৃত্বে একটি দল রাজধানী ঢাকার কাপ্তান বাজার, ওয়ারী ও যাত্রাবাড়ীর ডিমের আড়তে এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন। অভিযানে দেখা যায়, বেশি দামে বেচার উদ্দেশ্যে ব্যবসায়ীরা রশিদ ছাড়া ডিম বিক্রি করছেন। এজন্য কাপ্তান বাজার, ওয়ারী ও যাত্রাবাড়ীর ডিমের আড়তের ২৭ টি প্রতিষ্ঠানকে ১২ লাখ ১৫ হাজার টাকা অর্থদণ্ড দেওয়া হয়েছে।  


এএসপি সাইফুর রহমান আরও বলেন, আমাদের প্রাথমিক অনুসন্ধানে জানা যায়, বেশ কিছুদিন ধরে এই অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত মুনাফা লাভের উদ্দেশ্যে বেশি দামে ডিম বিক্রি করে আসছিলেন।

এর আগে, র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাজহারুল ইসলাম বলেন, রাজধানীর কাপ্তান বাজার ডিমের অন্যতম একটি আড়ত। এখান থেকে ডিমের সাপ্লাই নিয়ন্ত্রণ হয়। দেশের প্রত্যন্ত অঞ্চলের এজেন্সি থেকে এই কাপ্তান বাজারে ডিম আসে। পাইকারি ব্যবসায়ী ডিম কেনেন ও পরে তারা বিক্রি করেন। ক্রেতা এবং বিক্রেতার পাকা রশিদ থাকতে হবে। সেখানে কত টাকা দরে ডিম কিনে এনেছেন এবং কত টাকা দরে বিক্রি করছেন তা পাকা রশিদে স্পষ্টভাবে উল্লেখ থাকতে হবে।  

তিনি বলেন, কিন্তু দুঃখের বিষয় এখানে কোথাও কোনো পাকা রশিদ পাইনি আমরা। রশিদে শুধু ডিমের সংখ্যা লেখা আছে কিন্তু টাকার উল্লেখ নেই। এছাড়া এখানকার পাইকারি ব্যবসায়ীরা যে ডিম বিক্রি করছেন সেই টাকারও উল্লেখ নেই। এই অভিযোগে ব্যবসায়ীদের সঙ্গে কথা বললে তারা জানতেন না বলে জানান।  

যারা ডিম কেনা এবং বিক্রি করবেন তাদের উভয়েরই পাকা রশিদ থাকতে হবে। অন্যথায় আইনের আওতায় আনা হবে বলেও জানান এই কর্মকর্তা।  

বাংলাদেশ সময়: ১৭১৮ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৩
এসজেএ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।