ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

ডাকাতির প্রস্তুতিকালে আন্তঃজেলা ডাকাত দলের পাঁচ সদস্য আটক

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
ডাকাতির প্রস্তুতিকালে আন্তঃজেলা ডাকাত দলের পাঁচ সদস্য আটক

বাগেরহাট: বাগেরহাটের ফকিরহাটে ডাকাতির প্রস্তুতির সময় আন্তঃজেলা ডাকাত দলের পাঁচ সদস্যকে আটক করেছে ফকিরহাট থানা পুলিশ।

শনিবার (১২ আগস্ট) দুপুরে বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক এক প্রেস ব্রিফিংয়ের মাধ্যমে এ তথ্য জানিয়েছেন।

এর আগে শুক্রবার (১১ আগস্ট) দিনগত রাত ২টার দিকে উপজেলার পিলজঙ্গ ইউনিয়নের কাটাখালী মোড়ের পার্শ্ববর্তী একটি বালুর মাঠ থেকে তাদের আটক করা হয়। এ সময় তাদের কাছ থেকে আগ্নেয়াস্ত্রসহ ডাকাতির বিভিন্ন সরঞ্জামাদি জব্দ করা হয়েছে।

আটকদের বিরুদ্ধে ডাকাতি ও অস্ত্র আইনে পৃথক দুইটি মামলা করা হয়েছে। তাদের আদালতের সোপর্দের প্রস্তুতি চলছে।

আটকরা হলেন- বাগেরহাট সদর উপজেলার পাতিলাখালী গ্রামের মৃত নূর মোহাম্মদ শেখের ছেলে জালাল শেখ (৫৭), একই গ্রামের আব্দুল কামাল শেখের ছেলে কাদের শেখ (২৮), যশোর জেলার অভয়নগর উপজেলার মৃত মোতালেবের ছেলে কামরুল সিলাম (৪০), কোতায়ালী থানার হামিদপুর গ্রামের মোকছেদ আলী বিশ্বাসের ছেলে ইকতিয়ার বিশ্বাস (৪২) এবং নড়াইল জেলার লোহাগড়া উপজেলার কুন্দসী গ্রামের ধলা গাজীর ছেলে জাকির গাজী।

জানা গেছে, আটকদের সবার নামে বিভিন্ন থানায় একাধিক মামলা রয়েছে। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা ডাকাতির সঙ্গে যুক্ত বলে স্বীকার করেছেন। ২৫ জুন রাজশাহীর একটি কোল্ডস্টোরে ডাকাতির ঘটনায় রাজশাহীর পবা উপজেলার বড়গাছীতে রাজ আলু কোল্ড স্টোরেজের সিন্দুক ভেঙ্গে ৩০ লাখ ৬৭ হাজার ৭২ টাকা ডাকাতির ঘটনায় তারা জড়িত বলেও জানিয়েছেন।

জব্দ ডাকাতির সরঞ্জামাদির মধ্যে দেশীয় তৈরি পিস্তল, আগ্নেয়াস্ত্রে ব্যবহৃত পুরাতন গুলি, লোহার রড, লোহার চাপাতি, হাতুড়ি, রেঞ্জ, চাকু, প্লাস, হ্যাক্সো ব্লেডের হাতল, গ্যাসের বার্নার, স্ক্রু ড্রাইভার, কাটার, ড্রিল মেশিনে ব্যবহৃত লোহার দণ্ড ছিল।

বাগেরহাটের পুলিশ সুপার কেএম আরিফুল হক বলেন, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে জানতে পারি জেলার কোথাও একটি সশস্ত্র দল ডাকাতির প্রস্তুতি নিচ্ছে। এ তথ্যের ভিত্তিতে ডাকাতদের আটক করতে মোল্লাহাট ও ফকিরহাট থানা পুলিশ এবং জেলা গোয়েন্দা পুলিশের একাধিক দল কাজ শুরু করে। গভীররাতে পাঁচ ডাকাতকে আটক করা হয়। আটকরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে ডাকাতির সঙ্গে যুক্ত বলে স্বীকার করেছেন।

তিনি আরও বলেন, আটক ডাকাতরা শুধু বাগেরহাট নয়, রাজশাহী, রংপুর ও কুড়িগ্রামে ডাকাতির ঘটনা ঘটিয়েছে। তাদের প্রধান লক্ষ্য ছিল আর্থিক প্রতিষ্ঠান, বড় দোকান ও ধনাঢ্য বাড়ি। তাদের সঙ্গে আধুনিক সিন্দুক ও তালা কাটার জন্য গ্যাস সিলিন্ডারও থাকে। এই দলটিতে অন্তত ১০ জন সদস্য রয়েছে। কখনও এক সঙ্গে, আবার কখনও দুই টিমে ভাগ হয়ে তারা ডাকাতির ঘটনা ঘটাতেন।

তাদের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। আদালতে সোপর্দ করা হবে। আরও তথ্যের জন্য আইনি প্রক্রিয়া শেষে আদালতের কাছে ডাকাতদের রিমান্ড আবেদন করা হবে বলেও জানান পুলিশ সুপার।

বাংলাদেশ সময়: ১৫৪৪ ঘণ্টা, আগস্ট ১২, ২০২৩
এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।