ঢাকা, মঙ্গলবার, ৩১ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

র‌্যাবের আবেদনে নতুন জঙ্গি সংগঠন নিষিদ্ধ করল সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
র‌্যাবের আবেদনে নতুন জঙ্গি সংগঠন নিষিদ্ধ করল সরকার

ঢাকা: নতুন জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়ার’ কার্যক্রমের বিষয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রথম অবহিত করে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব)।

সংগঠনটিকে নিষিদ্ধ করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগে আবেদনও করে বাহিনীটি।

এরই প্রেক্ষিতে দেশের শান্তি-শৃঙ্খলা পরিপন্থী হওয়ায় নতুন জঙ্গি সংগঠন ‘জামায়াতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়াকে’ নিষিদ্ধ করল সরকার।

বুধবার (৯ আগস্ট) জঙ্গি সংগঠনটিকে নিষিদ্ধ করে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে প্রজ্ঞাপন জারি করা হয়।

এ বিষয়ে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন বলেন, গত বছরের ২৩ আগস্ট কুমিল্লা সদর এলাকা থেকে ৮ তরুণের নিখোঁজের ঘটনা ঘটে। ঘরছাড়া তরুণদের উদ্ধারে তৎপরতা শুরু করে ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’ নামে নতুন জঙ্গি সংগঠনের সক্রিয় থাকার তথ্য পায় র‌্যাব।

র‌্যাব জানতে পারে, এ সংগঠনের সদস্যরা পার্বত্য চট্টগ্রামের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ‘কেএনএফ’র সহায়তায় সশস্ত্র প্রশিক্ষণ গ্রহণ করছে।

পরবর্তীতে গত অক্টোবর থেকে দেশের বিভিন্ন স্থানে ও পার্বত্য চট্টগ্রামের পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে এরই মধ্যে নতুন এ জঙ্গি সংগঠনের আমীর আনিসুর রহমান ওরফে মাহমুদসহ বিভিন্ন পর্যায়ের নেতাসহ সর্বমোট ৮২ জন এবং পাহাড়ে অবস্থান, প্রশিক্ষণ ও অন্যান্য কার্যক্রমে জঙ্গিদের সহায়তার জন্য ‘কেএনএফ’র ১৭ জন নেতা ও সদস্যকে গ্রেপ্তার করে র‌্যাব।

তিনি আরও বলেন, র‌্যাব ফোর্সেস নতুন এ জঙ্গি সংগঠনের কার্যক্রম সমন্ধে তথ্যাদি সর্বপ্রথম স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অবহিত করে এবং সংগঠনটিকে নিষিদ্ধ করার জন্য আবেদন করে।

এরই প্রেক্ষিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের জারীকৃত প্রজ্ঞাপনের মাধ্যমে নতুন জঙ্গি সংগঠন ‘জামাতুল আনসার ফিল হিন্দাল শারক্বীয়া’র কার্যক্রম জননিরাপত্তার জন্য হুমকি বলে বিবেচিত হওয়ায় সংগঠনটিকে বাংলাদেশে নিষিদ্ধ করা হয়।

বাংলাদেশ সময়: ১৮১০ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
পিএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।