ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

জাতীয়

মুন্সীগঞ্জ ক্যাটল-দেশি ভেড়া-হাঁসের জিনোম সিকোয়েন্স উন্মোচন

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫২ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩
মুন্সীগঞ্জ ক্যাটল-দেশি ভেড়া-হাঁসের জিনোম সিকোয়েন্স উন্মোচন

সাভার (ঢাকা): দেশে নিজস্ব সক্ষমতায় প্রথমবারের মতো মুন্সীগঞ্জ ক্যাটল, দেশীয় ভেড়া ও হাঁসের পূর্ণাঙ্গ জিনোম সিকোয়েন্স উন্মোচন করলেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। পাশাপাশি গবেষণায় সম্ভাবনার কথা জানান তিনি।

বৃহস্পতিবার (১০ আগস্ট) দুপুরে সাভারের ন্যাশনাল ইনস্টিটিউট অব বায়োটেকনোলজির (এনআইবি) হলরুমে আয়োজিত সংবাদ সম্মেলনে সিকোয়েন্স উন্মোচন করেন মন্ত্রী।

তিনি বলেন, সিকোয়েন্সিং থেকে বিশ্লেষণ পর্যন্ত পুরো প্রক্রিয়াটি এনআইবির নিজস্ব যন্ত্রপাতি এবং বিজ্ঞানীদের মাধ্যমেই সম্পন্ন হয়েছে, যা বাংলাদেশে জিনোম সিকোয়েন্সিং গবেষণার জন্য একটি মাইলফলক এবং ইনস্টিটিউটে কর্মরত বিজ্ঞানীদের সক্ষমতা বৃদ্ধির একটি প্রকৃষ্ট উদাহরণ। এই অর্জন বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর নেতৃত্বে স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।  

সংবাদ সম্মেলনে ছিলেন এনআইবির মহাপরিচালক ও প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. সলিমুল্লাহ, প্রকল্প পরিচালক কেশব চন্দ্র দাস, বৈজ্ঞানিক কর্মকর্তা নুসরাত জাহান ও ড. আঞ্জুমান আরা ভূইয়া।  

বাংলাদেশ সময়: ১৭৪৮ ঘণ্টা, আগস্ট ১০, ২০২৩ 
এসএফ/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।