ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

নওগাঁয় অভ্যন্তরীণ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০২৩
নওগাঁয় অভ্যন্তরীণ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘট 

নওগাঁ: প্রায় দেড় মাস আগে এক সড়ক দুর্ঘটনার ঘটনায় করা মামলায় গ্রেপ্তার হওয়া বাস চালকের মুক্তির দাবিতে নওগাঁয় অভ্যন্তরীণ রুটে অনির্দিষ্টকালের জন্য বাস ধর্মঘটের ডাক দিয়েছে শ্রমিকরা।  

মঙ্গলবার (৮ আগস্ট) সকাল ৬টা থেকে এ ধর্মঘটের ডাক দেয় শ্রমিকরা।

এদিকে পূর্ব ঘোষণা ছাড়াই বাস ধর্মঘটের কারণে ভোগান্তিতে পড়েছেন যাত্রীরা। অনেকেই পরিবহন ধর্মঘটের বিষয়ে কিছু জানেন না।

দুপুর ২টার দিকে নওগাঁ সরকারি কলেজের শিক্ষার্থী শহরের বালুডাঙ্গা বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে ছিলেন। তিনি বলেন, ‘বাড়িতে আমার মা অসুস্থ। মাকে দেখতে সাপাহারে গ্রামের বাড়িতে যেতে চাই। সকাল থেকে অনবরত বৃষ্টি হওয়ায় বের হতে পারেনি। দুপুরে বৃষ্টি থামায় বাড়িতে যাওয়ার জন্য বাস ধরতে স্ট্যান্ডে এসে দেখি বাস চলছে না। বাস ধর্মঘটের খবর আমি জানতাম না। এখন বিকল্প উপায়ে অটোরিকশায় করে বাড়ি যাওয়ার চেষ্টা করছি। কিন্তু ভাড়া চাইছে দ্বিগুণেরও বেশি।  

সাপাহার উপজেলায় যাওয়ার জন্য স্ত্রী ও সন্তানকে নিয়ে দাঁড়িয়ে আছেন আব্দুল আজিজ। তিনি বলেন, আমি পরিবহন ধর্মঘটের কথা জানি না। পত্নীতলায় জরুরি কাজে যেতে টার্মিনালে এসে পরিবহন ধর্মঘটের কথা জানতে পারি। এখন আমাকে বিকল্প যানবাহনে যেতে হবে।  

জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক সমিতি সূত্রে জানা যায়, গত ১ জুলাই নওগাঁ-সাপাহার রুটে চলাচলকারী একটি বাসের ব্রেক ফেল করায় চালক গাড়িটির নিয়ন্ত্রণ হারিয়ে ফেলেন। এতে নওগাঁ শহরের জলিল পার্ক এলাকায় নিয়ন্ত্রণ হারানো বাসটির সঙ্গে দুটি মাইক্রোবাসের সংঘর্ষ হয়। এতে দুর্ঘটনা কবলিত বাস ও মাইক্রোবাসে থাকা যাত্রী ছাড়াও পার্কে ঘুরতে আসা বেশ কয়েকজন দর্শনার্থী আহত হন। ওই ঘটনায় অন্তত ২০ জন মানুষ আহত হন। পরে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে একজনের মৃত্যু হয়। এ ঘটনায় থানায় একটি মামলা হয়। ওই মামলায় বাসের চালক ইমরান হোসেন গত ১৭ জুলাই আদালতে হাজির হয়ে জামিনের জন্য আবেদন করলে আদালত তাঁর জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠান।  

গত রোববার পরবর্তী শুনানিতেও আদালত ওই চালকের জামিন নামঞ্জুর করেন। বাস চালক ইমরানসহ সাম্প্রতিক সময়ে বিভিন্ন দুর্ঘটনার মামলায় নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাতজন শ্রমিক কারাগারে রয়েছেন। ইমরানসহ গ্রেপ্তার সব শ্রমিকের মুক্তির দাবিতে মঙ্গলবার থেকে অনির্দিষ্টকালের জন্য জেলার অভ্যন্তরীণ রুটে বাস ধর্মঘটের ডাক দিয়েছে সাধারণ শ্রমিকরা।

নওগাঁ জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম বলেন, ‘জেলা মোটর শ্রমিক ইউনিয়ন কিংবা বাস মালিক সমিতির পক্ষ থেকে এ ধর্মঘট ডাকা হয়নি। ধর্মঘট ডেকেছেন সাধারণ শ্রমিকরা। সাধারণ শ্রমিকরা জেলা মোটর শ্রমিক ইউনিয়ন ও বাস মালিক সমিতির বর্তমান কমিটির নেতাদের কাছে গ্রেপ্তারি হয়রানি বন্ধে পুলিশসহ প্রশাসনের সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে দেন দরবার করতে বললেও তারা সেটা করেনি। বাধ্য হয়ে নিজেদের দাবি আদায়ে শ্রমিকরা ধর্মঘট ডেকেছে। দাবি আদায় না হওয়া পর্যন্ত শ্রমিকদের এই ধর্মঘট চলবে।

জেলা বাস মালিক সমিতির সভাপতি শহিদুল ইসলাম বলেন, ‘সম্প্রতি আদালতে হাজিরা দিতে গেলে এক চালককে কারাগারে পাঠানো হয়েছে। বাস চালক ও হেলপাররা ওই বাস চালকসহ গ্রেপ্তার অন্যান্য পরিবহন শ্রমিকদের মুক্তির দাবিতে কর্মবিরতি পালনের ডাক দিয়েছে। এ অবস্থায় বাধ্য হয়ে মালিকরা বাস রাস্তায় নামাতে পারছে না। এখন বাস কবে চলবে এটা শ্রমিকদের ওপর নির্ভর করছে। ’

নওগাঁ সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ফয়সাল বিন আহসান বলেন, গত ১ জুলাই সড়ক দুর্ঘটনায় হতাহতের ঘটনায় এক ভুক্তভোগী বাদী থানায় একটি মামলা করেন। ওই মামলায় জামিন নিতে গেলে অভিযুক্ত বাস চালককে কারাগারে পাঠানোর নির্দেশ দেন আদালত। ওই চালকের মুক্তির বিষয়ে পুলিশের কিছু করার নেই। আইনি প্রক্রিয়ার মাধ্যমেই ওই চালককে মুক্তি নিতে হবে। মামলাটির সংশ্লিষ্ট তদন্তকারী কর্মকর্তা ওই দুর্ঘটনার মামলার বিষয়টি তদন্ত করে আদালতে অভিযোগপত্র দেওয়ার বিষয়ে কাজ করছে।

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২৩
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।