ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

জাতীয়

ভূমি অধিগ্রহণ নীতিমালা প্রণয়নের আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০২১১ ঘণ্টা, জুন ২৯, ২০১০

ঢাকা: ভূমি অধিগ্রহণ অধ্যাদেশে কিছু দুর্বলতা রয়েছে বলে মন্তব্য করেছেন ভূমি প্রতিমন্ত্রী মোস্তাফিজুর রহমান।

আজ মঙ্গলবার হোটেল শেরাটনে ব্র্যাক ইউনিভার্সিটি আয়োজিত ‘ভূমি অধিগ্রহণ এবং পুনর্বাসন: সামাজিক ন্যায়বিচার ও সুষম বণ্টন’ শীর্ষক দু’দিনের এক আন্তর্জাতিক সম্মেলন উদ্বোধনকালে তিনি এ কথা বলেন।



প্রতিমন্ত্রী বলেন, সরকারের ভূমি অধিগ্রহণের পর সঠিক মূল্য নির্ধারণে সর্বজনস্বীকৃত বা সামাজিকভাবে গ্রহণযোগ্য কোনো পদ্ধতি নেই। এ কারণে অনেক সময়ই যথাযথ ক্ষতিপূরণ দেওয়া সম্ভব হয় না।

তিনি আরো বলেন, পুনর্বাসনের জন্য এখন পর্যন্ত দেশে কোনো নীতিমালা (Re-satlement Policy) না থাকায় ভূমিমালিকরা বিভিন্ন সময় হয়রানির শিকার ও ক্ষতিগ্রস্ত হচ্ছেন।

সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে মূল প্রবন্ধ উপস্থাপন করেন ব্র্যাক ডেভেলপমেন্ট ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক সৈয়দ এম হাশেমী।

অন্যদের মধ্যে বক্তৃতা করেন ব্রিটিশ সরকারের আন্তর্জাতিক সহায়তা বিভাগ- ডিএফআইডি’র ভারপ্রাপ্ত আবাসিক প্রতিনিধি ডায়না ডালটন, বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত আবাসিক পরিচালক ড. জাহিদ হোসেইন প্রমুখ।

মূল প্রবন্ধে ড. হোসেন জিল্লুর রহমান ভূমি অধিগ্রহণে নীতিমালা প্রণয়নের জন্য সরকারের প্রতি সুপারিশ জনান। একই সঙ্গে নীতিমালা না হওয়া পর্যন্ত জমির মালিকরা যেন হয়রানির শিকার না হন সেদিকে সতর্ক থাকারও আহ্বান জানান।

সম্মেলনে অন্য বক্তারাও ভূমি অধিগ্রহণ নীতিমালা প্রণয়নের প্রতি জোর দেন।

বাংলাদেশ স্থানীয় সময়: ১১৪৪ ঘণ্টা, জুন ২৯, ২০১০
একেআর/এসএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।