ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

জাতীয়

৪ দিন ধরে ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

ছোটন সাহা, ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
৪ দিন ধরে ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি চলাচল বন্ধ, দুর্ভোগে যাত্রীরা

ভোলা: টানা চারদিন ধরে ভোলা-লক্ষ্মীপুর রুটে ফেরি চলাচল বন্ধ রয়েছে। এতে ভোলার সঙ্গে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ জেলার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে।

ঘাটে আটকা পড়েছে তিন শতাধিক যানবাহন।

জানা গেছে, গত ১ আগস্ট সকালে নিম্নচাপের প্রভাবে নিয়ন্ত্রণ হারিয়ে একটি লঞ্চের ধাক্কায় ভোলার ইলিশা ফেরিঘাটের দুই পল্টুন  ছিঁড়ে যায়। এরপর সেটি ঠিক করা যায়নি। কবে নাগাদ ঘাট দুটি স্বাভাবিক হবে, তা নিয়েও রয়েছে অনিশ্চয়তা।

তবে বিআইডব্লিউটিএ বলছে, দ্রুত ঘাট মেরামতের কাজ চলছে।

সূত্র জানায়, দেশের দক্ষিণ ও পশ্চিমাঞ্চলের ২১টি জেলার সঙ্গে ভোলার যোগাযোগের সহজ মাধ্যম ভোলা-লক্ষ্মীপুর ফেরি সার্ভিস। এ রুটে চারটি ফেরি চলে। কিন্তু গত ১ আগস্ট নিম্নচাপের প্রভাবে লঞ্চ নিয়ন্ত্রণ হারিয়ে ইলিশা ঘাটের দুটি পন্টুনে ধাক্কা দেয়। এতে পন্টুন দুটি বিচ্ছিন্ন হয়ে যায়। ফলে ঘাটে ফেরিতে কোনো যানবাহন উঠতে ও নামতে পারছে না। এজন্য বন্ধ রয়েছে ফেরি সার্ভিস।

বিআইডব্লিউটিএ চারদিন ধরে ঘাটের মেরামত কাজ করছে, কাজ এখনো শেষ হয়নি। এতে উভয় পাড়ে সৃষ্টি হয়েছে দীর্ঘ যানজটের। যে কারণে ভোগান্তিতে পড়েছেন ট্রাক চালক ও শ্রমিকরা।

কয়েকজন ট্রাক চালক জানালেন, তাদের মধ্যে অনেকেই তিনদিন ধরে ঘাটে পারাপারের অপেক্ষায় বসে আছেন, কিন্তু যেতে পারছেন না, অনেকের ট্রাকে পচনশীল কাঁচামাল।

এদিকে ঘাটে অপেক্ষমাণ পরিবহনগুলো নির্ধারিত সময়ে গন্তব্যে পৌঁছাতে না পারায় ঘাটেই নষ্ট হচ্ছে কাঁচামাল। এতে লাখ লাখ টাকা লোকসানের আশঙ্কা ব্যবসায়ীদের।

এ ব্যাপারে ইলিশ ঘাটের মেরিন অফিসার (বিআইডব্লিউটিসি) মো. আল-আমিন বলেন, দ্রুত ঘাটটি মেরামতের জন্য বিআইডব্লিউটিএ কর্তৃপক্ষকে বলা হয়েছে। তারা কাজ করছে, যখন কাজ শেষ হবে, তখন থেকে ফেরি চলাচল স্বাভাবিক হবে।

বিআইডব্লিউটিএ সহকারী পরিচালক এনামুল হক বলেন, আমরা  ঘাট সংস্কারের চেষ্টা করছি,  আশা করি দ্রুত কাজ শেষ হবে।

বাংলাদেশ সময়: ১২৫৩ ঘণ্টা, আগস্ট ৪, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।