ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

জাতীয়

রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করতে ঢাকায় চীনের বিশেষ দূত

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩০৩ ঘণ্টা, আগস্ট ১, ২০২৩
রোহিঙ্গা ইস্যুতে আলোচনা করতে ঢাকায় চীনের বিশেষ দূত

ঢাকা: রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা করতে ঢাকা সফর করছেন চীনের এশিয়াবিষয়ক বিশেষ দূত দেং সিজুন। অনেকটা নীরবেই তিনি ঢাকা সফর করছেন।

জানা গেছে, চীনের এই বিশেষ দূত তিন মাসের মাথায় রোববার (৩০ জুলাই) আবারও ঢাকা সফরে এসেছেন।

সফরের দ্বিতীয় দিন সোমবার (৩১ জুলাই) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন এবং রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা হয়েছে।

অনেক আগে থেকে বাংলাদেশ, মিয়ানমার ও চীনের ত্রিপক্ষীয় উদ্যোগে রোহিঙ্গা প্রত্যাবাসন নিয়ে আলোচনা চলছে। সে অনুযায়ী চলতি বছরের শুরুতে রোহিঙ্গা প্রত্যাবাসনের উদ্যোগ নিয়েছিল বেইজিং। তবে সে উদ্যোগ সফল হয়নি।

সূত্র জানায়, ঢাকার পক্ষ থেকে চীনা দূতকে স্পষ্টভাবে জানানো হয়েছে, দেরিতে হলেও রোহিঙ্গা  প্রত্যাবাসন হতেই হবে। দীর্ঘ সময় ধরে প্রত্যাবাসনের অপেক্ষায় থাকা যাবে না। বাংলাদেশ দ্রুত রোহিঙ্গা প্রত্যাবাসনে আগ্রহী।

চীনের বিশেষ দূত দেং সিজুন ঢাকায় আসার আগে মিয়ানমার সফর করেছেন। মিয়ানমারের আন্তর্জাতিক সহায়তামন্ত্রী কো কো হ্লাইংয়ের সঙ্গেও বৈঠক করেছেন। এসময় অন্যান্য বিষয়ের পাশাপাশি রাখাইনের বাস্তুচ্যুত জনগোষ্ঠীকে ফেরানোর পরিকল্পনা বাস্তবায়নে সহায়তার আহ্বান জানান বিশেষ দূত।

চীনের বিশেষ দূতের মঙ্গলবার (১ আগস্ট) ঢাকা ছাড়ার কথা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৩০১ ঘণ্টা, আগস্ট ০১, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।