ঢাকা, মঙ্গলবার, ২৪ বৈশাখ ১৪৩১, ০৭ মে ২০২৪, ২৭ শাওয়াল ১৪৪৫

জাতীয়

আন্দোলনের নামে অগ্নিসন্ত্রাস সহ্য করা হবে না: স্থানীয় সরকারমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
আন্দোলনের নামে অগ্নিসন্ত্রাস সহ্য করা হবে না: স্থানীয় সরকারমন্ত্রী

ঢাকা: স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেছেন, আওয়ামী লীগকে আন্দোলনের ভয় দেখিয়ে লাভ নেই। দেশের মানুষের শান্তির জন্য আওয়ামী লীগ ছাড় দিচ্ছে।

তবে আন্দোলনের নামে জনদুর্ভোগ ও অগ্নিসন্ত্রাস কোনোভাবেই সহ্য করা হবে না।

তিনি বলেন, যারা আন্দোলনের নামে দেশকে অচল করতে চায় তাদের জানা উচিত ১৯৭১ সালে ৩০ লাখ প্রাণের বিনিময়ে অর্জিত আমাদের মহান স্বাধীনতা দেশকে সচল করার জন্যই হয়েছে। আওয়ামী লীগ আন্দোলন ও সংগ্রামের মধ্যে দিয়ে দেশের স্বাধীনতা অর্জন থেকে এ পর্যন্ত এসেছে।

রোববার (৩০ জুলাই) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনে মেয়র মো. হানিফ মিলনায়তনে বিভিন্ন ওয়ার্ডের কাউন্সিলরদের সঙ্গে ডেঙ্গু প্রতিরোধ ও এডিস মশা নিয়ন্ত্রণ কার্যক্রম জোরদারকরণ বিষয়ক এক মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপসের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগের সচিব মুহম্মদ ইবরাহিম।

স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম বলেন, পাড়া-মহল্লা ভিত্তিক ডেঙ্গু প্রতিরোধ ও পরিচ্ছন্নতা কমিটি গঠন করতে হবে। যাতে সমাজের সব স্তরে এডিস মশা প্রজনন করতে না পারে। এ জন্য সবাইকে সচেতন হতে হবে। শুক্রবার মসজিদে খুতবায় এডিস মশা ও ডেঙ্গু প্রতিরোধ বিষয়ে বিস্তারিত আলোচনা করার বিষয়ে ইমাম ও মুয়াজ্জিনদের আহ্বান জানান তিনি।  

স্কুলের শিক্ষকদেরও ডেঙ্গু প্রতিরোধে শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে অনুরোধ জানিয়ে মন্ত্রী বলেন, যেহেতু উষ্ণতা বেড়েছে ও জলবায়ু পরিবর্তন জনিতকারণে ডেঙ্গু সারা বছর সংক্রমণের সম্ভাবনা সারা বিশ্বে বাড়ছে। তাই আমাদের শিক্ষার্থীদেরও ডেঙ্গু সচেতন করা অপরিহার্য।

তিনি বলেন, ডেঙ্গুরোগ শুধু আমাদের দেশে আছে তা নয়, এটা অন্যান্য দেশেও আছে। সব ট্রপিক্যাল কান্ট্রি, সব দেশেই ডেঙ্গু আছে। সুতরাং বহির্বিশ্বের প্রেক্ষাপটে আমাদের কর্মপরিকল্পনা যেভাবে সাজিয়েছি, এটি সারা বিশ্বে স্বীকৃত।

ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস বলেন, গত ২২ জুলাই সাড়া দেশে দুই হাজারের বেশি ডেঙ্গুরোগী পাওয়া গেছে। এর মধ্যে দক্ষিণ সিটি এলাকায় ১৫৫ জন ডেঙ্গুরোগী চিহ্নিত করতে পেরেছি। ১৫৫ জনের ঠিকানার স্থাপনাতে কার্যক্রম (ডেঙ্গুরোগীর আবাসস্থল ও তৎসংলগ্ন আশপাশের ৪০০ গজের মধ্যে এডিস মশার প্রজননস্থল ধ্বংসে বিশেষ অভিযান পরিচালনা করা হয়েছে) নেওয়া হয়েছে।

 সভায় আরও বক্তব্য রাখেন ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মো. মিজানুর রহমান, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. ফজলে শামসুল কবির প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১৪৭ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।