ঢাকা, মঙ্গলবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৪ মে ২০২৪, ০৫ জিলকদ ১৪৪৫

জাতীয়

সুন্দরবনের পশ্চিমে বাঘ গণনার প্রক্রিয়া শেষ, পূর্বে যথাসময়ে শুরু: উপমন্ত্রী

স্পেশাল করেসপনেডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪১ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
সুন্দরবনের পশ্চিমে বাঘ গণনার প্রক্রিয়া শেষ, পূর্বে যথাসময়ে শুরু: উপমন্ত্রী

ঢাকা: পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার বলেছেন, বাঘ সংরক্ষণে কার্যকরী ব্যবস্থা নেওয়ার লক্ষ্যে বিশেষ প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে। এ প্রকল্পের আওতায় সুন্দরবন পশ্চিম বনবিভাগে বাঘ গণনার প্রক্রিয়া শেষ হয়েছে।

আর পূর্ব বনবিভাগে অবশিষ্ট কার্যক্রম যথাসময়ে শুরু হবে।

শনিবার (২৯ জুলাই) বিশ্ব বাঘ দিবস উপলক্ষ্যে 'বাঘ করি সংরক্ষণ, সমৃদ্ধ হবে সুন্দরবন' প্রতিপাদ্যে রাজধানীর বন অধিদপ্তরে আয়োজিত আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেখানে উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, বাঘ সংরক্ষণে বনবিভাগ যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছে, স্মার্ট পেট্রোলিং করছে। সবাই মিলে বন অধিদপ্তরের পাশে দাঁড়াতে হবে। বাঘের নিরাপত্তা, বিশ্রাম ও স্বাভাবিক জীবন যাপনের সুযোগ করে দেওয়ার জন্য সুন্দরবনে পর্যটক প্রবেশ সীমিত করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব ড. ফারহিনা আহমেদ বলেন, বাঘসহ অন্যান্য প্রাণী সংরক্ষণে আমরা সাংবিধানিকভাবে প্রতিজ্ঞাবদ্ধ। এছাড়াও, আন্তর্জাতিক বিভিন্ন কনভেনশনে স্বাক্ষরকারী দেশ হিসেবে বাঘ সংরক্ষণে বাংলাদেশ প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ও জনগণের সম্মিলিত প্রয়াসে এ অঙ্গীকার পূরণ করতে হবে। এ কাজে জনগণকে সম্পৃক্ত করতে ব্যাপকভাবে জনসচেতনতা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হয়েছে।

বন অধিদপ্তরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরও বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ মোস্তফা ফিরোজ, আইইউসিএন কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ ও দক্ষিণ এশিয়া উপ-অঞ্চল প্রধান রাকিবুল আমিন। সেখানে স্বাগত বক্তব্য রাখেন বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চলের বন সংরক্ষক ইমরান আহমেদ। বিষয়ভিত্তিক উপস্থাপনা করেন সুন্দরবন পশ্চিম বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা ড. আবু নাসের মোহসিন হোসেন।

বাংলাদেশ সময়: ০০৩৯ ঘণ্টা, জুলাই ৩০, ২০২৩
এমআইএইচ/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।