ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

বরগুনায় মিথ্যা মামলা করার দায়ে এক নারীর ৫ বছর কারাদণ্ড

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪০ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
বরগুনায় মিথ্যা মামলা করার দায়ে এক নারীর ৫ বছর কারাদণ্ড

বরগুনা: মিথ্যা মামলা দিয়ে হয়রানি করার অভিযোগে মোসা. রুমা আক্তার (৩০) নামে এক নারীকে ৫ বছর সশ্রম কারাদণ্ড দিয়েছেন আদালত। সেইসঙ্গে তাকে ১০ হাজার টাকা অর্থদণ্ড অনাদায়ে আরও দুই মাসের বিনাশ্রম কারাদণ্ডের আদেশ দেওয়া হয়েছে।

আর সেই অর্থদণ্ড বাদী আকরামকে দেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (২৬ জুলাই) দুপুরে এ রায় ঘোষণা করেন বরগুনার নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনালের বিচারক ও জেলা জজ মো. মশিউর রহমান খান।

বিষয়টি নিশ্চিত করেছেন সহকারী পাবলিক প্রসিকিউটর মো. আশ্রাফুল আলম। রায় ঘোষণার সময় আসামি আদালতে উপস্থিত ছিলেন।

দণ্ডপ্রাপ্ত রুমা আক্তার বরগুনা সদর উপজেলার বালিয়াতলী ইউনিয়নের শশাতলা গ্রামের জামাল মল্লিকের স্ত্রী।

জানা গেছে, দণ্ডপ্রাপ্ত রুমা আক্তার ২০১৭ সালের ১০ মার্চ ওই ট্রাইব্যুনালে একই গ্রামের মৃত নুরু সরদারের ছেলে মো. আকরামের বিরুদ্ধে রুমা আক্তার অভিযোগ করেন। তিনি জানান, তার স্বামী প্রায়ই বাড়িতে থাকেন না। এই সুযোগে আকরাম রুমা আক্তারকে উত্ত্যক্ত করতেন। ঘটনার দিন ২০১৭ সালের ৭ ফেব্রুয়ারি সন্ধ্যা সাড়ে ৭টার সময় একই গ্রামের লুৎফার বাড়ি থেকে জামাল মল্লিককে সঙ্গে নিয়ে বিলের মধ্য দিয়ে নিজ বাড়িতে আসছিলেন রুমা। বাড়ির কাছাকাছি এলে আকরাম তাকে ঝাপটে ধরে ধর্ষণের চেষ্টা করেন। সঙ্গে থাকা জামাল রুমাকে রক্ষা করার চেষ্টা করলে আকরাম তাকে পিটিয়ে আহত করেন।

পরে ট্রাইব্যুনাল মামলাটি বরগুনা থানায় এজাহারের নির্দেশ দেন। তদন্ত শেষে বরগুনা থানার তদন্তকারী কর্মকর্তা ২০১৭ সালের ৩১ মে চূড়ান্ত প্রতিবেদন দাখিল করেন।

তদন্তকারী কর্মকর্তা তার প্রতিবেদনে উল্লেখ করেন, আকরাম নির্দোষ এবং বাদী রুমা আকতার মিথ্যা মামলা করেছেন। বাদী রুমা আকতার ওই ট্রাইব্যুনালে তদন্ত প্রতিবেদনের বিরুদ্ধে না রাজি আবেদন করলে তাও ট্রাইব্যুনাল নাকচ করে দেন।

এদিকে মিথ্যা অভিযুক্ত আকরাম বলেন, আমার মান-সম্মান রুমা আক্তার শেষ করে দিয়েছেন। আমি ২০১৮ সালের ১৮ এপ্রিল ওই ট্রাইব্যুনালে রুমা আক্তারের বিরুদ্ধে মামলা করি। রুমা আমার চেয়ে বয়সে বড়। তার স্বামীর সঙ্গে আমার জমিজমা নিয়ে বিরোধ থাকার কারণে আমার বিরুদ্ধে রুমা জঘন্য ও মিথ্যা মামলা করেছেন। আমি ন্যায় বিচার পেয়েছি।

রুমা আকতার কোর্ট প্রাঙ্গণে বসে বলেন, আমি প্রথমে হাইকোর্ট থেকে আগাম জামিন নিয়েছিলাম। এ রায়ের বিরুদ্ধে আমি আবার হাইকোর্টে আপিল করবো।

রাষ্ট্র পক্ষের সহকারী পাবলিক প্রসিকিউটর আশ্রাফুল আলম বলেন, আকরাম ন্যায় বিচার পেয়েছেন। এই ম্যাসেজটি জনগণের কাছে পৌঁছলে এভাবে কেউ আর মিথ্যা মামলা করবেন না।

বাংলাদেশ সময়: ২১৩৯ ঘণ্টা, জুলাই ২৬, ২০২৩
এফআর/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।