ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

জাতীয়

কর্মী পাঠাতে মালয়েশিয়ার সঙ্গে ফের আলোচনার সুপারিশ

স্পেশাল করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৪ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
কর্মী পাঠাতে মালয়েশিয়ার সঙ্গে ফের আলোচনার সুপারিশ

ঢাকা: মালয়েশিয়ায় পাঠানো কর্মীদের কাছ থেকে নির্ধারিত অর্থের অতিরিক্ত অর্থ নেওয়ার বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের জন্য আবারও সুপারিশ করেছে সংসদীয় কমিটি।

মঙ্গলবার (২৫ জুলাই) জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির বৈঠকে এ সুপারিশ করা হয়েছে।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদের সভাপতিত্বে সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

কমিটির সদস্য প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী ইমরান আহমেদ, আয়েশা ফেরদাউস, মো. ইকবাল হোসেন এবং হাবিবুর রহমান বৈঠকে অংশ নেন।

সভাপতির বিশেষ আমন্ত্রণে অভিবাসনবিষয়ক পার্লামেন্টারিয়ান ককাসের সদস্য খোদেজা নাসরিন আক্তার হোসেন বৈঠকে যোগ দেন।

বৈঠকে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) শূন্যপদ পূরণের লক্ষ্যে একনেকে পাস করা প্রস্তাব (পদসৃজন প্রস্তাব কমানো) নিয়ে অর্থ মন্ত্রণালয় এবং পরিকল্পনা কমিশনের সঙ্গে আলোচনা এবং অভিবাসীকর্মীর নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন ২০১৩ এর প্রস্তাবিত সংশোধনী নিয়ে অভিবাসনবিষয়ক পার্লামেন্টারিয়ান ককাস, রামরু এবং ওয়ারবি প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় অনুষ্ঠিত হয়।  এছাড়া বিগত বৈঠকের নেওয়া সিদ্ধান্ত বাস্তবায়ন ও অগ্রগতি সম্পর্কে আলোচনা করা হয়।

এ বৈঠকে মালয়েশিয়ায় পাঠানো কর্মীদের কাছ থেকে নির্ধারিত অর্থের অতিরিক্ত অর্থ নেওয়ার বিষয়ে মালয়েশিয়া সরকারের সঙ্গে আলোচনা করে সমস্যা সমাধানের যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য কমিটি মন্ত্রণালয়কে পুনরায় সুপারিশ করেছে।

বৈঠকে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের (টিটিসি) শূন্যপদ পূরণে একনেকে পাসকৃত প্রস্তাব অনুযায়ি জনবল নিয়োগের নির্দেশ দেওয়ার লক্ষ্যে পরিকল্পনা মন্ত্রণালয় হতে অর্থ মন্ত্রণালয়কে পত্র পঠানোর ব্যবস্থা নিতে কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করে। এছাড়া অভিবাসী কর্মীর নিরাপত্তা ও ন্যায়বিচার নিশ্চিতে বৈদেশিক কর্মসংস্থান ও অভিবাসী আইন-২০১৩ এর প্রস্তাবিত সংশোধনীগুলো যাতে অপব্যবহার না হয় সেদিকে খেয়াল রেখে আইনটি সংশোধনের পরবর্তী কার্যক্রম গ্রহণের জন্য কমিটি মন্ত্রণালয়কে সুপারিশ করেছে।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, রামরুের প্রতিনিধি, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা কমিশনের অতিরিক্ত সচিবদ্বয়,বিভিন্ন সংস্থা প্রধানসহ প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এসকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।