ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

জাতীয়

সংবিধানে আদিবাসীদের জন্য ধারা সংযোজনের অনুরোধ সংস্কৃতি প্রতিমন্ত্রীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

ঢাকা: ‘আদিবাসী’ শব্দটি ব্যবহার করে সংবিধানে আদিবাসী জনগোষ্ঠীর জন্য ধারা সংযোজনের অনুরোধ জানিয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী অ্যাডভোকেট প্রমোদ মানকীন।

শুক্রবার বিকেলে একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি আয়োজিত ’ধর্মীয় দৃষ্টিকোন থেকে ধর্মনিরপেক্ষ সংবিধানের প্রয়োজনীয়তা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।



প্রমোদ মানকীন বলেন, ’সংবিধান কমিটির কাছে অনুরোধ তারা যেন সংবিধানে আদিবাসীদের বিশেষ সুযোগ-সুবিধার জন্য একটি ধারা রাখেন। ’

তিনি বলেন, ‘৭৫ এর ঘটনা না ঘটলে ‘৭২ এর সংবিধানই বহাল থাকত। কিন্তু  বঙ্গবন্ধু নিহত হওয়ার পর জিয়া ক্ষমতা দখল করে সংবিধান সংশোধন শুরু করেন। যার ফলশ্রুতিতে সংবিধান থেকে ধর্মনিরপেক্ষ শব্দটি হারিয়ে যেতে শুরু করে। ’

আদিবাসী শব্দটি সম্পর্কে প্রমোদ মানকীন বলেন, ’যুগ যুগ ধরে এ এলাকায় (পাহাড়ী) বসবাস করছি বলে আমরা নিজেদের আদিবাসী দাবি করি না। বরং আদিমানবের সংস্কৃতি ধরে রাখার জন্য আমরা নিজেদের আদিবাসী বলে দাবি করি। ’

অনুষ্ঠানের সভাপতি ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির সভাপতি বিচারপতি মোহাম্মদ গোলাম রাব্বানী সংবিধানের পরিশিষ্ট অংশে আদিবাসীদের জন্য একটি ধারা সংযোজনের অনুরোধ জানান।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন লেখক সাংবাদিক শাহরিয়ার কবির, ঢাকেশ্বরী জাতীয় মন্দিরের প্রধান পুরোহিত ও সেবায়েত শ্রী প্রদীপ কুমার চক্রবর্তী, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. জিনবোধি ভিক্ষু, বাংলাদেশ হটলাইন হিউম্যান রাইটস এর  সমন্বয়কারী সিস্টার রোজালিন কস্তা প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৯৩৬ ঘণ্টা, অক্টোবর ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।