ঢাকা, সোমবার, ১৬ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

জাতীয়

স্কুল ফিডিং কর্মসূচি সম্প্রসারণে ডব্লিউএফপির সঙ্গে চুক্তি সই

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
স্কুল ফিডিং কর্মসূচি সম্প্রসারণে ডব্লিউএফপির সঙ্গে চুক্তি সই

রোম (ইতালি) থেকে: বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ে স্কুল ফিডিং কর্মসূচি সম্প্রসারণ এবং খাবারের মান উন্নয়নে একটি চুক্তি সই করেছে বিশ্ব খাদ্য কর্মসূচি ও বাংলাদেশ।

সোমবার (২৪ জুলাই) রোমে এক অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের উপস্থিতিতে এই চুক্তি সই হয়।

পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, ২০১০ সালে বাংলাদেশ সরকার স্কুল ফিডিং কর্মসূচি চালু করে। বর্তমানে এই কর্মসূচির আওতায় ১০৪ উপজেলার ১৫ হাজার প্রাথমিক বিদ্যালয়ের প্রায় ২৩ লাখ শিক্ষার্থী খাবার পাচ্ছে।

মন্ত্রী বলেন, বিশ্ব খাদ্য কর্মসূচির সঙ্গে নতুন এই চুক্তির ফলে এই ফিডিং কর্মসূচি ১৫০ উপজেলায় সম্প্রসারণ করা হবে, উপকার ভোগী শিক্ষার্থীর সংখ্যা হবে ৩৭ লাখ। পাশাপাশি বর্তমানে দেওয়া ফর্টিফাইড বিস্কুটের পরিবর্তে ফল, দুধ, রুটি, ডিম এবং অন্যান্য পুষ্টিকর খাবার দেওয়া হবে।

ফিডিং কর্মসূচির প্রশংসা করে একে আব্দুল মোমেন বলেন, এর ফলে স্কুল থেকে ঝরে পড়া কমেছে এবং স্কুলে ভর্তি হওয়া শিক্ষার্থীর হার বেড়েছে।

সোমবার বাংলাদেশে ‘স্কুল মিল কোয়ালিশনের’ ৮৫ তম সদস্য হয়েছে বলে জানান পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন।

ব্রিফিংয়ে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্পিচ রাইটার মো. নজরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৩৩১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
এমইউএম/এসআইএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।